রমজানে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

আসন্ন রমজান মাসে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

জনস্বার্থে আইনজীবী আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল রোববার (২৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন।

রিটে রমজান মাসের প্রথম ১০ দিন প্রাথমিক বিদ্যালয় এবং রমজান মাসের প্রথম ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সরকারের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রমজানে স্কুল বন্ধ রাখার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, শিক্ষা সচিব, উপসচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি এবং শিশু কল্যাণ ট্রাস্টের পরিচালককে বিবাদী করা হয়েছে।

আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল জাগো নিউজকে বলেছেন, বাংলাদেশে রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানে উল্লেখ করা আছে। প্রতি বছর শিশু-কিশোরসহ সবার শরীর স্বাস্থ্যের বিষয় বিবেচনায় নিয়ে পুরো রমজান মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। তবে চলতি বছর মাদরাসা বন্ধ থাকলেও প্রাথমিক বিদ্যালয় রমজানের প্রথম ১০ দিন এবং মাধ্যমিক বিদ্যালয় রমজানের প্রথম ১৫ দিন খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যা সংবিধানের ২৬, ২৭, ২৮, ৩১, ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এসব কারণে আইনি নোটিশ পাঠিয়েছিলাম। কোনো সাড়া না পেয়ে রিট দায়ের করেছি।

আরও পড়ুন**
রমজানে স্কুল-কলেজ বন্ধ রাখতে লিগ্যাল নোটিশ
রমজানে স্কুল বন্ধ রাখার দাবি অভিভাবকদের

চলতি সপ্তাহে হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটটির ওপর শুনানি হতে পারে বলেও জানান এ আইনজীবী।

এর আগে রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৮ ফেব্রুয়ারি শিক্ষা সচিব এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব বরাবর আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইলিয়াছ আলী মন্ডল রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। নোটিশের পরও কোনো পদক্ষেপ না নেওয়ায় রিট আবেদন করা হয়।

রিটে বলা হয়, বাংলাদেশের ৯৮ শতাংশ নাগরিক মুসলমান। সংবিধানের ২(ক) অনুযায়ী- ‘প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম’, ৩১ অনুচ্ছেদে আইন ছাড়া কিছুই করা যাবে না, ১৫২(১) অনুচ্ছেদে আইন অর্থ বাংলাদেশে আইনের ক্ষমতাসম্পন্ন যে কোনো প্রথা ও রীতি।

সেখানে আরও বলা হয়, বাংলাদেশ স্বাধীনতার পর থেকে রমজান মাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে, এটিই আইন, প্রথা ও নীতি। তাই প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় রমজানে খোলা রাখার সরকারের তর্কিত সিদ্ধান্ত অসাংবিধানিক।

রিটে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গত বছরের ১১ ডিসেম্বর দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান আসন্ন রমজান মাসে বন্ধ রাখার সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু সম্প্রতি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান রমজান মাসে খোলা রাখার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সিদ্ধান্ত বৈষম্যমূলক ও সাংঘর্ষিক। যদিও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠান রমজানে বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

বলা হচ্ছে, রমজানে শিক্ষকরা রোজা রেখে ক্লাসে পাঠদানে মনোযোগী হন না। অভিভাবকরাও মনে করেন, সন্তানদের রোজা রেখে স্কুলে যাতায়াত করা কষ্টকর হবে। অতএব রমজানে স্কুল খোলা রাখা শিক্ষার্থীদের ওপর শারীরিক-মানসিক চাপ ও অমানবিক অত্যাচারের শামিল। রমজানে স্কুল বন্ধ রাখার অনুরোধ করা হয় রিটে।

এফএইচ/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।