সুপ্রিম কোর্ট বার নির্বাচন

১২ বার পরাজিত হয়ে এবারও সভাপতি প্রার্থী তিনি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৩ এএম, ০৫ মার্চ ২০২৪

নিজের কর্মস্থল সুপ্রিম কোর্ট আইনজীবীদের নেতৃত্ব দিতে একই পদে পর পর ১২ বার পরাজিত হয়েও ১৩ বারের মতো সভাপতি প্রার্থী হয়েছেন। তিনি হলেন আলোচিত আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

সুপ্রিমকোর্ট আইনজীবীদের নির্বাচনে সভাপতি পদে সাদা ও নীল প্যানেলের বাইরে অপর প্রার্থী হচ্ছেন অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ। ভোটের মাঠে তার তেমন একটা প্রভাব নেই। তার পরও তিনি এ নিয়ে ১৩বারের মতো দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবীদের নেতৃত্ব দিতে সভাপতি পদে নির্বাচন করছেন।

এর আগে ১২ বছরের প্রতিবারই তিনি বেশ বড় ব্যবধানে পরাজিত হয়েছেন। তার পরও তিনি আবার নির্বাচনে অংশগ্রহণ করতে সভাপতি পদে প্রার্থী হয়েই যাচ্ছেন।

তিনি এর আগে ২০১৪ সালে এবং ২০১৮ সালে পর পর দুইবার (ঢাকা -৮) রমনা বর্তমান আসন থেকে সংসদ সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এ ছাড়া ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে পরিচালনা পরষদ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পরিষদের সদস্য হয়েছিলেন। কিন্তু দ্বিতীয় বার নির্বাচন করে পরাজিত হয়েছেন ওই দুই শিক্ষা প্রতিষ্ঠানে। এ ছাড়াও বিভিন্ন বিষয়ে রিট করে আদালতের শুনানির সময় উপস্থিত না হয়ে শুনানি না করায় জরিমানা করেছেন হাইকোর্ট। তাকে নিয়ে আইনজীবীরা হাসি-ঠাট্টা করলেও এসব মাথায় নেন না তিনি। তিনি বলেন, আমি অধিকার আদায়ের চেষ্টা করছি।

ইউনুছ আলী আকন্দ অভিযোগ করে বলেন, আগের নির্বাচনগুলোতে আমার ভোট দুই (সাদা এবং নীল) প্যানেলে ভাগ করে দেওয়া হয়েছে। বিচার বিভাগ নিয়ে আপত্তিকর ও বিভ্রান্তিকর মন্তব্য করে সোশ্যাল মিডিয়ায় (ফেসবুকে) স্ট্যাটাস দেওয়ার ঘটনায় তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে (কন্টেম) কারণ দর্শানোর নোটিশ জারি করায় প্রসঙ্গ এনে তিনি বলেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আদালত অবমাননা (কন্টেম) করলে আর কোথাও যাওয়ার জায়গা থাকে না। তার বিরুদ্ধে অভিযোগ এনে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আদালত অবমাননার অভিযোগে (কন্টেম) আদেশ দিতে বলেছেন। এ জন্য তিনি সভাপতি হলে এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবীদের পক্ষে ভালো ভূমিকা রাখবেন।

সোমবার (৪ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে প্রার্থী পরিচিতি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দলীয় রাজনৈতিক লেজুড়বৃত্তির বিরুদ্ধে প্রতিবাদ এবং দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদস্বরুপ এই নিয়ে ১৩ বারের মতো নির্বাচন করছি। প্রতিবারই জোর করে আমাকে হারিয়ে দেওয়া হয়। এমনকি আমার ভোট গণনা পর্যন্ত করা হয় না। বারের দুর্নীতি-অন্যায়ের প্রতিবাদে আমি নির্বাচন করে যাবো।

এফএইচ/এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।