উপজেলা নির্বাচন

চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত কমাতে লিগ্যাল নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ১৫ এপ্রিল ২০২৪

সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচনবিধি সংশোধন করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে পূর্বের দশ হাজার এবং পাঁচ হাজার টাকার পরিবর্তে যথাক্রমে এক লাখ ও ৭৫ হাজার টাকা জামানত নির্ধারণ করা হয়েছে। এ দুই পদে জামানত বিধি সংশোধন করে তা কমিয়ে আগের মতো করতে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

এছাড়াও আসন্ন উপজেলা নির্বাচন ঘিরে শুধু অনলাইনে মনোনয়ন দাখিলের বিধি পরিবর্তন করে অনলাইনের পাশাপাশি সরাসরি জমা দেওয়ার বিধানও সন্নিবেশের দাবি জানানো হয়েছে লিগ্যাল নোটিশে।

নোটিশে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), কেবিনেট সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব ও নির্বাচন কমিশন সচিবকে বিবাদী করা হয়েছে।

হবিগঞ্জের দুই চেয়ারম্যানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট এএনএম আবেদ রাজা এবং অ্যাডভোকেট মো. ফয়জুর রহমান সম্প্রতি এ লিগ্যাল নোটশ পাঠান।

সোমবার (১৫ এপ্রিল) জাগো নিউজকে আইনজীবী এএনএম আবেদ রাজা নিজে বিষয়টি নিশ্চিত করেন।

হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম ও বাহুবল উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমানের পক্ষে পাঠানো লিগ্যাল নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশন সম্প্রতি উপজেলা পরিষদ নির্বাচনবিধি সংশোধন করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে আগের দশ হাজার ও পাঁচ হাজার টাকার পরিবর্তে যথাক্রমে এক লাখ ও পঁচাত্তর হাজার টাকা নির্ধারণ করেছে। তাই জামানত আগের মতো রাখার জন্য প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের প্রতি ডাক রেজিস্ট্রি ডাকযোগে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

লিগ্যাল নোটিশের বিষয়ে আইনজীবী বলেন, সংসদ সদস্য পদে নির্বাচনের জন্য জামানতের পরিমাণ ২৫ হাজার টাকা। কিন্তু উপজেলা চেয়ারম্যান পদে এক লাখ টাকা জামানত, যা অযৌক্তিক। এভাবে নির্বাচন হতে পারে না।

শুধু অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার বিধি পরিবর্তন করে অনলাইনের পাশাপাশি সরাসরি জমা দেওয়ার বিধানও সন্নিবেশের জন্য নোটিশে বলা হয়। নোটিশ হাতে পাওয়ার তিনদিনের মধ্যে বিধি সংশোধনের পদক্ষেপ গ্রহণ না করলে আইনের প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলেও সেখানে উল্লেখ করা হয়েছিল।

এফএইচ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।