মক্কা-মদিনার ছবিযুক্ত জায়নামাজ

আমদানি বন্ধের আবেদন নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২১ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

মদিনা শরিফ, বায়তুল মোকাদ্দাস মসজিদ, কাবা শরিফ, মসজিদুল আল আকসার ছবি সম্বলিত জায়নামাজ আমদানি বন্ধে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে করা আবেদন নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে (শিল্প মন্ত্রণালয়) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোবাবর (২১ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ইলিয়াস আলী মন্ডল ও ব্যারিস্টার শেখ ওমর শরীফ।

গত ফেব্রুয়ারি মাসে জায়নামাজে পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতির ব্যবহার বন্ধ ও আমদানির নির্দেশনা বন্ধ চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়। রিটে পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতি ব্যবহার করে জায়নামাজ উৎপাদন ও আমদানি বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে এবং এসব ছবি সম্বলিত জায়নামাজ তৈরি ও আমদানি করা সংক্রান্ত বিষয়ে রুল জারির আর্জি জানানো হয়েছিল। রিটে আবেদনে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও শিল্প মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ৩০ জানুয়ারি এ রিট আবেদন করা হয় বলে রিটকারী আইনজীবী ব্যারিস্টার শেখ ওমর শরীফ জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, জায়নামাজে পবিত্র কাবা শরিফ, মদিনা শরিফ ও আল আকসা মসজিদসহ অন্যান্য পবিত্র স্থানের ছবি/প্রতিকৃতি ব্যবহার করলে তা পদদলিত হয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়। তাই এই ধরনের ছবিযুক্ত জায়নামাজের বিক্রয়, আমদানি ও উৎপাদন বন্ধের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন দৈনিক আল ইহসান পত্রিকার সাংবাদিক মুহম্মদ আরিফুর রহমান।

এফএইচ/এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।