তীব্র গরমে হাইকোর্টের কিছু বেঞ্চ ভার্চুয়াল করতে আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ২২ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

তাপদাহ ও তীব্র গরম পরিস্থিতিতে গ্রীষ্মকালীন সময়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কিছু বেঞ্চ ভার্চুয়াল করার জন্য প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের কাছে আবেদন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট শাহ মুঞ্জুরুল হক।

সোমবার (২২ এপ্রিল) প্রধান বিচারপতির কাছে এমন আবেদন করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট শাহ মুঞ্জুরুল হক। তিনি নিজে বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, সীমিত পরিসরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করতে একটি আবেদন করা হয়েছে।

ওই আবেদনে বলা হয়েছে, বিনীত নিবেদন এই যে, ঢাকাসহ সারাদেশে তীব্র তাপপ্রবাহ বিরাজমান। এতে মানুষের স্বাভাবিক জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এরই মধ্যে বাংলাদেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বিজ্ঞ আইনজীবীগণের মধ্যে অনেকেরই শারীরিক অসুস্থতা এবং বয়োজ্যেষ্ঠতার কারণে তীব্র গরমে শারীরিকভাবে আদালতে উপস্থিত হয়ে মামলা পরিচালনা করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এতে বিজ্ঞ আইনজীবীগণ পেশাগত দায়িত্ব পালনে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। একইভাবে বিচার প্রার্থীরাও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

এমতাবস্থায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম সীমিত পরিসরে হলেও ভার্চুয়াল পদ্ধতিতে পরিচালনা করলে বিজ্ঞ আইনজীবীগণ এবং বিচার প্রার্থীরা উপকৃত হবেন।

অতএব, মহোদয়ের নিকট সবিনয় প্রার্থনা এই যে, বিশেষ বিবেচনায় বয়োজ্যেষ্ঠ এবং শারীরিকভাবে অসুস্থ বিজ্ঞ আইনজীবীদের সীমিত পরিসরে ভার্চুয়াল পদ্ধতিতে মামলার বিচারকার্য পরিচালনার সুযোগ প্রদান করলে বিজ্ঞ আইনজীবীগণ কৃতজ্ঞ থাকবো, নিবেদক, সুপ্রিম কোর্ট বারের সম্পাদক শাহ মঞ্জরুল হক।

এফএইচ/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।