ঢাকার ফুটপাত দখল-বিক্রি বন্ধে পদক্ষেপের অগ্রগতি জানানোর নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:১২ এএম, ২৩ এপ্রিল ২০২৪

রাজধানী ঢাকার ফুটপাত দখল ও বিক্রির সঙ্গে জড়িতদের তালিকা এবং ফুটপাত দখল বন্ধে ব্যবস্থা নিতে আদালতের নির্দেশনা বাস্তবায়নে নেওয়া পদক্ষেপের অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২২ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ সরকারের সংশ্লিষ্টদের এ বিষয়ে অগ্রগতি জানানোর নির্দেশনা দেন। বাদীপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে ঢাকার ফুটপাত বিক্রি করে জনগণের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) একটি রিট দায়ের করে।

শুনানি শেষে হাইকোর্ট ২০২২ সালের ২১ নভেম্বর রুল জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, সিআইডি ও রাজউককে ফুটপাত দখল-বিক্রির সঙ্গে জড়িতদের তালিকা ৬০ দিনের মধ্যে দাখিল করার নির্দেশ দেন। আদালত পৃথক আদেশে যেন আর কেউ ফুটপাত দখল করতে না পারে সে ব্যাপারে তদারকি দল গঠন করার নির্দেশও দেন।

আদালতের নির্দেশনা অনুসারে কোনো প্রতিবেদন দাখিল না করায় এইচআরপিবির পক্ষে রিট মামলাটি আদালতের আদেশের জন্য প্রার্থনা জানালে সোমবার শুনানি হয়।

শুনানি শেষে হাইকোর্ট সরকারকে আদালতের নির্দেশনা অনুসারে কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সে বিষয়ে আগামী সোমবারের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

শুনানিতে এইচআরপিবির পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ফুটপাত হলো জনগণের চলাচলের রাস্তা। তা দখল ও বিক্রি করে কিছু প্রভাবশালী ব্যক্তি ও কর্মকর্তা অর্থ উপার্জন করছেন। এটি বন্ধে নির্দেশনা দেওয়া হলেও এখন পর্যন্ত কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়নি।

এফএইচ/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।