সাতকানিয়া

কৃষিজমির মাটি কাটার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৩ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

চট্টগ্রামের সাতকানিয়ায় কৃষিজমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার ঘটনায় দায়ীদের খুঁজে বের করতে বিচারিক তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে এক মাসের মধ্যে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী উজ্জ্বল পাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

এছাড়া সাতকানিয়ার যেসব কৃষিজমির উপরিভাগের মাটি কাটা হয়েছে, তা বাইরে থেকে পলিমাটি এনে ৩০ দিনের মধ্যে ভরাট এবং কৃষি উপযোগী করতে বলা হয়েছে। এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে চট্টগ্রামের ডিসি-এসপিকে।

সাতকানিয়ায় কাটা হচ্ছে ফসলি জমির টপসয়েল। এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আব্দুল মুনাফ নামের স্থানীয় একজন বাসিন্দা হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে ১৯ মার্চ টপসয়েল কাটার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। এ আদেশের পরও টপসয়েল কাটা অব্যাহত থাকার বিষয়টি আদালতের নজরে আনা হয়।

এরপর সোমবার (২২ এপ্রিল) আদালত সংশ্লিষ্টদের (ডিসি, এসপি ও ওসি) অনলাইনে তলব করেন। আজ অনলাইনে যুক্ত হওয়ার পর এ বিষয়ে শুনানি নিয়ে তাদের ভবিষ্যতে যাতে আর কোনো কৃষিজমি থেকে মাটি কেটে নেওয়া না হয় সেই দিকে সজাগ দৃষ্টি রাখতে বলেন আদালত।

এফএইচ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।