চট্টগ্রামে আইসিটি মামলায় অব্যাহতি পেলেন সাংবাদিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১৬ মে ২০২৪

চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় একুশে পত্রিকার লোহাগাড়া প্রতিনিধি মোহাম্মদ আলাউদ্দিনকে অব্যাহতি দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে শুনানি শেষে তাকে অব্যাহতি দেন চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির।

সাংবাদিক আলাউদ্দিনের আইনজীবী চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিন সাংবাদিক আলাউদ্দিনের পক্ষে অ্যাডভোকেট এএইচএম জিয়াউদ্দিনের নেতৃত্বে অ্যাডভোকেট রিদুয়ানুল করিম, অ্যাডভোকেট লুৎফর রহমান সৈকত, অ্যাডভোকেট বেলাল উদ্দিন চৌধুরী, অ্যাডভোকেট সালেক জাবির প্রমুখ আইনজীবী শুনানিতে অংশ নেন।

এ প্রসঙ্গে জিয়া উদ্দিন জাগো নিউজকে বলেন, আজ মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। সাংবাদিক আলাউদ্দিনের অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করার মতো কোনো উপাদান না থাকায় ওই মামলা থেকে সাংবাদিক আলাউদ্দিনকে অব্যাহতি দেন আদালত।

জানা যায়, ২০২২ সালের ২৮ জুলাই সন্ধ্যায় কলাউজান ইউনিয়নের হিন্দুর হাটে ‘শাহপীর অয়েল এজেন্সি’ নামে একটি তেলের দোকানে সাংবাদিক পরিচয়ে চাঁদা দাবি করেন জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ কলিম উল্লাহ নামের নামধারী দুই সাংবাদিক। চাঁদাবাজির বিষয়টি এলাকায় জানাজানি হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় স্থানীয় জনতা তাদের হাতেনাতে ধরে ফেলেন। পরে স্থানীয়দের প্রতিরোধের মুখে তারা ভবিষ্যতে আর চাঁদাবাজি করবেন না মর্মে মুচলেকা দেন এবং চাঁদাবাজির টাকা ফেরত দেন।

এ ঘটনার ভিডিও ফুটেজও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। ঘটনার খবর পেয়ে দৈনিক ভোরের কাগজের লোহাগাড়া প্রতিনিধি এরশাদ হোসাইন ও একুশে পত্রিকা প্রতিনিধি আলাউদ্দিনসহ স্থানীয় সাংবাদিকেরা প্রতিবাদ করেন এবং বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ করেন। এতে ক্ষিপ্ত হয়ে ২০২২ সালের ১৭ আগস্ট জাহাঙ্গীর আলম বাদী হয়ে এরশাদ হোসাইন ও আলাউদ্দিনের বিরুদ্ধে চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালে মামলা করেন।

পরে আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের নির্দেশ দেন। মামলার তদন্ত শেষে এরশাদ হোসাইনকে অভিযোগপত্র থেকে বাদ দিয়ে আলাউদ্দিনের বিরুদ্ধে প্রতিবেদন জমা দেয় পিবিআইয়ের চট্টগ্রাম ইউনিটের পুলিশ পরিদর্শক সিরাজুল মোস্তফা।

এএজেড/এমকেআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।