মুগদা সড়কে উচ্ছেদ অভিযান

দক্ষিণ সিটির প্রধান নির্বাহীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২০ মে ২০২৪
ফাইল ছবি

 

আদালতের স্থিতাবস্থা থাকার পরও রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করায় আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে এ রুল জারি করেছেন আদালত। আগামী ১০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ছাড়া অন্যান্য বিবাদীরা হলেন- রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, স্থানীয় কাউন্সিলরসহ সংশ্লিষ্ট আটজন।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (২০ মে) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, আইনজীবী অ্যাডভোকেট মো. মশিহুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। আর সিটি করপোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেছবাহুর রহমান।

আদেশের পর মো. মশিহুর রহমান বলেন, স্থগিতাদেশ অমান্য করে উচ্ছেদ অভিযান পরিচালনা করায় হাইকোর্ট ১০ দিনের রুল জারি করেছেন।

শুনানিতে রিট আবেদনকারীদের আইনজীকবী ফিদা এম কামাল বলেন, আদালতের আদেশকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ভাঙচুর চালানো হয়েছে। ভাঙচুরের আগে নোটিশ দিতে হবে। অধিগ্রহণ করতে হলেও নিয়মানুযায়ী করতে হবে।

এসময় সিটি করপোরেশনের আইনজীবী আদালতে বলেন, আদালতের আদেশের পর কোনো উচ্ছেদ হয়নি। ফিদা এম কামাল বলেন, আমাদের কাছে ভাঙচুরের ভিডিও আছে।

আরও পড়ুন

তখন আদালত বলেন, ঠিক আছে এখানে ভিডিও দেখার সুযোগ আছে। প্রয়োজনে আমরা দেখবো। শুধু বিচার করলেই হবে না, মানুষকে দেখাতেও হবে। পরে হাইকোর্ট রুল জারি করেন।

এর আগে স্থানীয় বাসীন্দা সালাউদ্দিন ও মাহবুবুর রহমানসহ ৩২ জন রিট করেন। ওই রিট শুনানি নিয়ে গত ২৩ এপ্রিল রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত। ওইদিন হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

সেদিন অ্যাডভোকেট মো. মশিহুর রহমান বলেছিলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে মুগদা সড়কের দুই পাশে ব্যক্তিগত বাড়ি ও দোকানপাট উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। ওই ঘটনায় হাইকোর্টে রিট আবেদন করলে মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে কেন উচ্ছেদের আগে জমির মূল্য পরিশোধ এবং ক্ষতিপূরণ দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এছাড়াও এলাকাবাসীর পক্ষ থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর যে আবেদন দেওয়া হয়েছে তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত। আদালতের এই নির্দেশনা থাকার পরও রাজধানীর মুগদা সড়কের দুই পাশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তারই পরিপ্রেক্ষিতে আজ আদালত অবমাননার বিষয়ে শুনানি নিয়ে এই আদেশ দেন।

এফএইচ/ইএ/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।