সুপ্রিম কোর্টে গ্রিক দেবীর ‘প্রকৃত’ ভাস্কর্য স্থাপনে আবারও আবেদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ২২ মে ২০২৪
ফাইল ছবি

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবী থেমিসের বর্তমান ভাস্কর্য অপসারণ করে সেখানে প্রকৃত ভাস্কর্য স্থাপনের অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলের কাছে আবারও আবেদন জানিয়েছেন আইনজীবী মো. মাহমুদুল হাসান।

এর আগে ২০২১ সালের ৬ জানুয়ারি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে একই আবেদন জানিয়েছিলেন তিনি। তারই ধারাবাহিকতায় তিনি আবারও একই ধরনের আবেদন ও অভিযোগ করেন।

বুধবার (২২ মে) আইনজীবী মো. মাহমুদুল হাসান আবেদনের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন। তিনি বলেন, মঙ্গলবার (২১ মে) এই আবেদন দাখিল করা হয়েছে।

আবেদনে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের আইনজীবীরা কোর্টের মর্যাদা সমুন্নত রাখতে সর্বদা সচেষ্ট। উক্ত সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে। কিন্তু সমস্যা হলো বর্তমান ভাস্কর্যটির সঙ্গে গ্রিক দেবী থেমিসের কোনো মিল নেই। মূলত বাংলাদেশি কোনো নারীর অবয়বে শাড়ি পড়িয়ে একটি বিকৃত মূর্তি স্থাপন করা হয়েছে।

আবেদনে আরও বলা হয়, বাংলাদেশের সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবী থেমিসের বিকৃত ভাস্কর্য স্থাপনের মাধ্যমে গ্রিকদের ধর্মীয় বিশ্বাসে আঘাত আনা হয়েছে। গ্রিক দেবীর অবমাননা করা হয়েছে। পাশাপাশি গ্রিসের রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করা হয়েছে এবং আন্তর্জাতিক আইনের অবমাননা করা হয়েছে।

সে কারণে আবেদনে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে স্থাপিত গ্রিক দেবী থেমিসের বিকৃত ভাস্কর্য অপসারণ করে সেখানে গ্রিক দেবীর প্রকৃত ভাস্কর্য স্থাপনের অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন আবেদনকারী আইনজীবী।

এফএইচ/ইএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।