ত্বকের যত্নে নারকেল তেল


প্রকাশিত: ০৭:১৭ এএম, ২৯ মার্চ ২০১৫

শুধু চুলের পরিচর্যার জন্যই নয়, ত্বকের যত্নেও সমান কার্যকর নারকেল তেল। ত্বকের যে কোনো সমস্যায় নারকেল তেলকে মহৌষধ হিসেবে গণ্য করেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। ব্রণ, চুলকানিসহ ত্বকের বিভিন্ন সমস্যায় সমাধান দিতে পারে এই নারকেল তেল। চলুন জেনে নিই ত্বকের যত্নে নারকেল তেলের ব্যবহার-

ব্রণ সমস্যা সমাধানে নারকেল তেল ভীষণ উপকারী। ময়লা জমে লোমকূপ বন্ধ হয়ে যাওয়ায় মূলত ব্রণ দেখা দেয়। নারকেল তেল বন্ধ হয়ে যাওয়া লোমকূপ পরিষ্কার করতেই শুধু সাহায্য করে না, লোমকূপের চারপাশের ফুলে যাওয়াও প্রশমন করে। এছাড়াও ব্রণের দাগ দূর করতেও নারকেল তেল সাহায্য করে। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ব্রণের দাগ ও ক্ষত ম্লান হবে।

ত্বকে এক ধরণের লালচে ফুসকুঁড়ি কিংবা দাগ দেখা দেয়। যাতে প্রদাহ বা চুলকানিও হতে পারে। র্যাশ নামক এই সমস্যা সমাধানেও নারকেল তেলের সহায়তা নিতে পারেন। নারকেল তেল ব্যবহারের ফলে আপনার ত্বকে তৈরি হবে নমনীয়তা, আসবে কোমল ভাব। এর মাধ্যমে ত্বকের র্যাশের সমস্যা প্রশমিত হবে।

চুলকানির মতো চর্মরোগে নারকেল তেল ব্যবহারে করতে পারেন। এক্ষেত্রে নারিকেল তেল সুফল বয়ে আনবে। সেই সঙ্গে ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতেও ব্যবহার করা হয় নারকেল তেল। চুলকানি উপশমে নারকেল তেল তাৎক্ষণিকভাবে কার্যকরী ভূমিকা পালন করতে পারে। আর নিয়মিত নারকেল তেল মাখলে ত্বকের পানিশূন্যভাব দূর হয়। এতে ত্বকের শুষ্কতা কমে এবং ত্বক ফাটার আশঙ্কা থেকেও মুক্তি পাওয়া যায়।

এইচএন/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :