বগুড়া কবি সম্মেলনে ৬ জনকে সম্মাননা প্রদান

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:৪২ পিএম, ২৯ নভেম্বর ২০২০

বাংলা সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ৬ বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা দিয়েছে বগুড়া লেখক চক্র। শনিবার (২৮ নভেম্বর) দুপুরে বগুড়া লেখক চক্রের কবি সম্মেলনের শেষ দিনে এ সম্মাননা তাদের হাতে তুলে দেওয়া হয়।

কবি সম্মেলনের এ পর্বে সভাপতিত্ব করেন বগুড়া লেখক চক্রের উপদেষ্টা কবি বজলুল করিম বাহার। এসময় অতিথি ছিলেন কবি ফরিদ আহমদ দুলাল, কবি ও প্রাবন্ধিক শোয়েব শাহরিয়ার, কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, বগুড়া লেখক চক্রের উপদেষ্টা অ্যাডভোকেট পলাশ খন্দকার এবং সাধারণ সম্পাদক কামরুন নাহার কুহেলী।

সম্মাননা পর্ব সঞ্চালনা করেন বাচিকশিল্পী অলোক পাল। সম্মাননাপ্রাপ্তদের শুভেচ্ছা জানান বগুড়া লেখক চক্রের সভাপতি কবি ইসলাম রফিক।

সম্মাননাপ্রাপ্তরা হলেন- কবিতায় শামীম রেজা, কথাসাহিত্যে আকমল হোসেন নিপু, প্রবন্ধে মোহাম্মদ নূরুল হক, গবেষণায় শামীম রফিক, লিটলম্যাগ সম্পাদনায় এজাজ ইউসুফী এবং সাংবাদিকতায় জে এম রউফ। তাদের উত্তরীয়, কবি ব্যাগ, সনদপত্র এবং ক্রেস্ট তুলে দেন কবি বজলুল করিম বাহার। তবে আকমল হোসেন নিপুর অনুপস্থিতিতে তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন কবি মুজাহিদ আহমেদ।

এর আগে ‘শতবর্ষে বঙ্গবন্ধু, সাহিত্যে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। মামুন রশীদের লেখা মূল প্রবন্ধ সেমিনারে সভাপতিত্ব করেন কথাসাহিত্যিক সাজাহান সাকিদার এবং সঞ্চালনা করেন কবি কামরুল বাহার আরিফ। আলোচনায় অংশ নেন গাজী লতিফ, ড. তপন বাগচী, মনি হায়দার এবং রাহেল রাজিব।

উল্লেখ্য, বগুড়া লেখক চক্রের আয়োজনে দুই দিনব্যাপী এ কবি সম্মেলন অনুষ্ঠিত হয়। বগুড়া লেখক চক্র ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৮৯ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে এ সম্মাননা দিয়ে আসছে।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]