২০২০ সালে দেশ-বিদেশের সাহিত্য পুরস্কার

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ৩১ ডিসেম্বর ২০২০

দেশ-বিদেশে বরাবরই সাহিত্য পুরস্কার নিয়ে ব্যাপক আলোচনা হয়ে থাকে। প্রতিবছরই সাহিত্য জগতে বিশেষ অবদানের জন্য ঘোষণা করা হয় বিভিন্ন পুরস্কার। তারমধ্যে নোবেল, ম্যান বুকার, পুলিৎজার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার অন্যতম। ২০২০ সালে দেশে-বিদেশে বেশ কয়েকটি সাহিত্য পুরস্কারই ব্যাপক প্রশংসিত হয়েছে। সেসব নিয়েই আজকের আয়োজন-

নোবেল সাহিত্য পুরস্কার
২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেছেন আমেরিকান কবি অধ্যাপক লুইস এলিজাবেথ গ্লুক। মার্কিন সাহিত্যে অসামান্য অবদানের জন্য তাকে এ স্বীকৃতি দেওয়া হয়েছে বলে জানায় সুইডিশ অ্যাকেডেমি। ইতিহাসে ১৬তম নারী হিসেবে নোবেল পেলেন লুইস। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক (অ্যাডজাঙ্কট)। এ পর্যন্ত ১২টি কাব্যগ্রন্থ প্রকাশের পাশাপাশি প্রবন্ধও লিখেছেন তিনি।

ম্যান বুকার পুরস্কার
২০২০ সালে ‘শুগি বেইন’ উপন্যাসের জন্য ম্যান বুকার পুরস্কার পেয়েছেন স্কটিশ-আমেরিকান লেখক ডগলাস স্টুয়ার্ট। ৪৪ বছর বয়সী লেখকের এটিই প্রথম উপন্যাস। ‘শুগি বেইন’ মূলত কিশোর শুগিকে উপজীব্য করে লেখা একটি বই। বইটি নিজের মাকে উৎসর্গ করেছেন লেখক।

পুলিৎজার পুরস্কার
দ্বিতীয়বারের মতো ফিকশনে পুলিৎজার পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের কলসন হোয়াইটহেড। এরআগে ২০১৭ সালে ‘আন্ডারগ্রাউন্ড রেলরোড’ উপন্যাসের জন্য একই পুরস্কার লাভ করেন তিনি। এবছর ‘দ্য নিকেল বয়েস’ উপন্যাসের জন্য আফ্রিকান-আমেরিকান এ লেখক সম্মাননা জিতেছেন।

স্বাধীনতা পুরস্কার
২০২০ সালের স্বাধীনতা পুরস্কারের তালিকায় সাহিত্য ক্যাটাগরিতে এস. এম. রইজ উদ্দিন আহম্মদের নাম ঘোষণা করা হয়। পরে সমালোচনার মুখে তার নাম বাতিল করা হয়।

একুশে পদক
বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ একুশে পদক ২০২০ পেয়েছেন দেশের ২০ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান। তারমধ্যে ভাষা ও সাহিত্যে ড. নুরুন নবী, মরহুম সিকদার আমিনুল হক (মরণোত্তর) ও বেগম নাজমুন নেসা পিয়ারি এ পুরস্কার লাভ করেন। গত ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁদের হাতে একুশে পদক তুলে দেন।

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার
২০১৯ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২০ সালের ২৩ জানুয়ারি ঘোষণা করা হয়। ২০১৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, অনুবাদে খায়রুল আলম সবুজ, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, বিজ্ঞান বা কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, আত্মজীবনী, স্মৃতিকথা বা ভ্রমণে ফারুক মঈনউদ্দীন এবং ফোকলোরে সাইমন জাকারিয়া।

বাংলা একাডেমি প্রবর্তিত চার পুরস্কার
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ছাড়াও চারটি পুরস্কার প্রবর্তন করেছে। ২০২০ সালে রফিক কায়সার পেয়েছেন ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার’, শাহরিয়ার কবির পেয়েছেন ‘কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার’, জুলফিকার মতিন পেয়েছেন ‘সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার’ এবং অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ পেয়েছেন ‘রবীন্দ্র পুরস্কার’।

আনন্দ আলো-গোলন্দাজ সাহিত্য পুরস্কার
পুরস্কারটি পেয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রধান উদ্যোক্তা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার
গত ১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার তুলে দেওয়া হয় হাসনাত আবদুল হাই এবং নাহিদা নাহিদের হাতে।

জেমকন সাহিত্য পুরস্কার
২০২০ সালে জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন তরুণ কবি হাসনাইন হীরা। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার যৌথভাবে পেয়েছেন জব্বার আল নাঈম এবং ধ্রুপদি রিপন। আর জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক মাসরুর আরেফিন।

চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার
চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার-২০২০ প্রাপ্তরা হলেন- কবিতায় বীরেন মুখার্জী, কথাসাহিত্যে হামিদ কায়সার, সার্বিক সাহিত্যে কবি ও সম্পাদক জামসেদ ওয়াজেদ, গবেষণা সাহিত্যে জাহাঙ্গীর হোসেন, শিশুসাহিত্যে মকবুল হামিদ, সংগীতে আশিক কবির, শিক্ষায় আজমল হোসেন চৌধুরী ও বাচিকশিল্পে তানজিনা তাবাচ্ছুম।

বগুড়া লেখক চক্র পুরস্কার
২০২০ সালে সম্মাননাপ্রাপ্তরা হলেন- কবিতায় শামীম রেজা, কথাসাহিত্যে আকমল হোসেন নিপু, প্রবন্ধে মোহাম্মদ নূরুল হক, গবেষণায় শামীম রফিক, লিটলম্যাগ সম্পাদনায় এজাজ ইউসুফী এবং সাংবাদিকতায় জে এম রউফ। তাদের উত্তরীয়, কবি ব্যাগ, সনদপত্র এবং ক্রেস্ট তুলে দেন কবি বজলুল করিম বাহার। তবে আকমল হোসেন নিপুর অনুপস্থিতিতে তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন কবি মুজাহিদ আহমেদ।

কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার
২০২০ সালের ৪ জানুয়ারি বিকেল ৫টায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দ্বাদশবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। কবিতায় কবি হানযালা হান, কথাসাহিত্যে কথাকার কামরুন নাহার শীলা, প্রবন্ধে লেখক ফয়সাল আহমেদ ও মুক্তিযুদ্ধে চৌধুরী শহীদ কাদের এ পুরস্কার লাভ করেন।

এসবিএসপি সাহিত্য পুরস্কার
২০২০ সালে কবিতায় কবি ফারুক মাহমুদ, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ, উপন্যাসে কথাসাহিত্যিক নূরুউদ্দিন জাহাঙ্গীর, ছোটগল্পে কানিজ পারিজাত, প্রিন্স আশরাফ ও শিশুসাহিত্যিক মামুন সারওয়ার এ পুরস্কার পেয়েছেন।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]