মরণোত্তর পুরস্কার পেল শিশুলেখক রাইদাহ গালিবা

সালাহ উদ্দিন মাহমুদ
সালাহ উদ্দিন মাহমুদ সালাহ উদ্দিন মাহমুদ , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

রাইদাহ গালিবা ছিল একজন শিশুলেখক। ক্ষণিক জীবনেই উপহার দিয়েছিল শিশুতোষ গল্পের বই। ছোটবেলা থেকেই খুব সৃষ্টিশীল ছিল। কথায় কথায় ছড়া কাটতো। বানিয়ে বানিয়ে গল্প বলে সবাইকে মুগ্ধ করে দিতো। তার গল্পগুলো মা কানিজ পারিজাত লিখে রাখতেন। একটু বড় হয়ে রাইদাহ নিজেই লিখতো ছোটদের গল্প। সেসব গল্প ছাপা হতো দেশসেরা শিশুপত্রিকা ‘ধানশালিকের দেশ’, ‘শিশু’ প্রভৃতি পত্রিকায়। জাতীয় দৈনিকগুলোতেও ছাপা হতো রাইদাহর গল্প। এ পর্যন্ত বের হয়েছে কয়েকটি শিশুতোষ গল্পের বই।

ভিকারুননিসা নূন স্কুলের সেরা শিক্ষার্থী ছিল রাইদাহ। পড়তো পঞ্চম শ্রেণিতে। ২০২২ সালের নভেম্বর মাসের শেষ সপ্তাহে রাইদাহর হঠাৎ জ্বর এলো। মা নিয়ে গেলেন ডাক্তারের কাছে। ধরা পড়লো ডেঙ্গু। তাকে ভর্তি করানো হলো রাজধানীর একটি প্রাইভেট হাসপাতালে। কিন্তু সঠিক চিকিৎসা হলো না সেখানে। মা কানিজ পারিজাতের অভিযোগ, রাইদাহকে সময়মতো সঠিক চিকিৎসা দেওয়া হয়নি। ফ্লুইড অব্যবস্থাপনার কারণে ৩০ নভেম্বর চিরতরে হারিয়ে যায় মেয়েটি।

মেধাবী এই শিশুকে স্মরণীয় করে রাখতে সম্প্রতি দেওয়া হলো সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি) সাহিত্য সম্মাননা ও অর্থ পুরস্কার-২০২৩। সংগঠনের সভাপতি সৈয়দ আনোয়ার রেজা গত ১২ জানুয়ারি রাত ৮টায় পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। এরপর ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হয় রাইদাহ গালিবার মা লেখক কানিজ পারিজাতের হাতে।

আরও পড়ুন: রাইদাহ গালিবা সবুজ গাছ হতে চেয়েছিল

পুরস্কার তুলে দেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। রাইদাহ গালিবার নাম ঘোষণার সময় মিলনায়তনজুড়ে নেমে আসে পিনপতন নীরবতা। পুরস্কার প্রদানের আগে রাইদাহর সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। পুরস্কার হাতে পেয়ে বিমর্ষ ও শোকাহত হয়ে পড়েন মা কানিজ পারিজাত। শোকস্তব্ধ কণ্ঠে জানান পুরস্কারপ্রাপ্তির অনুভূতি। সুষ্ঠু তদন্তের মাধ্যমে হন্তারক গোষ্ঠীর শাস্তি কামনা করেন তিনি।

একই সময়ে আরও পুরস্কার গ্রহণ করেন কবিতায় সাইফুল্লাহ মাহমুদ দুলাল ও মুজিবুল হক কবীর, কথাসাহিত্যে আকমল হোসেন নিপু, প্রবন্ধ-গবেষণায় গাজী আজিজুর রহমান, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় সিরু বাঙালি, শিশুসাহিত্যে জাকির হোসেন কামাল, ছোটগল্পে জয়শ্রী দাস।

রাইদাহ গালিবার মা কানিজ পারিজাত বলেন, ‘সোনার বাংলা সাহিত্য পরিষদকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা এমন অভূতপূর্ব আয়োজনের জন্য। রাইদাহ গালিবাকে এত নান্দনিকভাবে সম্মানিত করার জন্য কৃতজ্ঞতা অশেষ! আসছে অমর একুশে বইমেলায় রাইদাহর একটি নতুন বই প্রকাশিত হতে যাচ্ছে। বেঁচে থাকলে হয়তো আরও বই উপহার দিতে পারতো।’

রাইদাহ গালিবার প্রকাশিত বইগুলো হলো—‘এক যে ছিল মুচি’, ‘পিটুর জাদু জুতা’, ‘ইমা ও দৈত্য’ এবং ‘ভয়ংকর গাছ’।

এসইউ/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।