বগুড়া সাহিত্য উৎসব ১৭ মে

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৬ মে ২০২৪

‘স্রোতের বিরুদ্ধে মুক্তচিন্তা’—এই স্লোগানকে ধারণ করে বগুড়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সাহিত্য উৎসব-২০২৪’। আগামীকাল ১৭ মে সকাল ১০টায় বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাট্যজন তৌফিক হাসান ময়না। প্রধান অতিথি থাকবেন অরণি সম্পাদক ও প্রকাশক কবি মাহমুদ কামাল।

আয়োজক কমিটির সদস্য কবি জয়ন্ত দেব জানান, বগুড়া সাহিত্য উৎসব মূলত দেশের অন্যতম একটি সাহিত্য উৎসব হতে যাচ্ছে। এ উৎসবে ঢাকা, চট্টগ্রাম, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, রাজশাহী, নওগাঁ, রংপুর, গাইবান্ধা, জয়পুরহাট, পাবনা, নাটোরসহ বিভিন্ন জেলার নবীন ও প্রবীণ কবিরা অংশগ্রহণ করবেন।

একদিনের এ অনুষ্ঠান কবি, সাহিত্যিকদের জন্য উন্মুক্ত থাকবে। কবিতা, কথাসাহিত্য, সেমিনার নিয়ে দিনব্যাপী আলোচনা অনুষ্ঠিত হবে। প্রবীণ কবিদের সঙ্গে তরুণরা পরিচিত হয়ে শিল্প-সাহিত্যকে আরও এগিয়ে নিয়ে যাবে। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে যেন আরও ছড়িয়ে দেওয়া যায়।

আরও পড়ুন

আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়, বগুড়া একটি প্রাচীন শহর। উত্তরাঞ্চলের সাহিত্যের রাজধানীখ্যাত এই শহরে অনেক বিখ্যাত গুণীজনের পদচারণা রয়েছে। সাহিত্য উৎসব উপলক্ষে সারাদেশের কবি-সাহিত্যিকদের মধ্যে সম্প্রীতির বন্ধন দৃঢ় হবে। উৎসবে দিনব্যাপী বিভিন্ন বিষয়ে সেমিনার ও কবিতা পাঠের আয়োজন থাকছে। যা তরুণদের সাহিত্যচর্চার গতি আরও বাড়াবে।

বগুড়া সাহিত্য উৎসবের আয়োজক হিসেবে থাকছে বগুড়ার অন্যতম চারটি সাহিত্য সংগঠন পাঠকপণ্য পাঠশালা, শব্দকথন, প্রকাশ শৈলী ও শিশুদের প্রত্রিকা কুঁড়ি। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলার শতাধিক কবি অংশ নেবেন বলে জানায় আয়োজক কমিটি।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।