ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

রবি ঘোষের জন্ম ও বারী সিদ্দিকীর প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৪ নভেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৪ নভেম্বর ২০২২, বৃহস্পতিবার। ০৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

রবি ঘোষ
১৯৩১ সালের ২৪ নভেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করে বিশেষ প্রশংসা কুড়িয়েছেন। তবে বাংলা চলচ্চিত্রের জগতে তিনি সবচেয়ে পরিচিত তার হাস্যরসাত্মক চরিত্র রূপায়নের জন্য। চলচ্চিত্র ছাড়াও তিনি বাংলা নাট্যমঞ্চ এবং টেলিভিশন তথা ছোট পর্দায় অভিনয় করেছেন। সত্যজিৎ রায় পরিচালিত গুপী গাইন বাঘা বাইন চলচ্চিত্রে বাঘা চরিত্রে অভিনয় করার জন্য তিনি সবচেয়ে বিখ্যাত হয়ে আছেন। ১৯৯৭ সালের ৪ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। তার আরও কিছু জনপ্রিয় সিনেমা হলো-অভিযান, অরণ্যের দিনরাত্রি, হীরক রাজার দেশে, গুপী বাঘা ফিরে এলো, পদ্মা নদীর মাঝি।

বারী সিদ্দিকী
পুরো নাম আবদুল বারী সিদ্দিকী। ১৯৫৪ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের নেত্রকোণা জেলায় এক সংগীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে পরিবারের কাছে গান শেখায় হাতেখড়ি হয়। মাত্র ১২ বছর বয়সেই নেত্রকোণার শিল্পী ওস্তাদ গোপাল দত্তের অধীনে তার আনুষ্ঠানিক প্রশিক্ষণ শুরু হয়। তার গাওয়া শুয়া চান পাখি, আমার গায়ে যত দুঃখ সয়, সাড়ে তিন হাত কবর, পুবালি বাতাসে, তুমি থাকো কারাগারে, রজনী, আমার গায়ে যত দুঃখ সয় প্রভৃতি গানের জন্য সবচেয়ে বেশি পরিচিত। শ্রাবণ মেঘের দিন, রূপকথার গল্প, নেকাব্বরের মহাপ্রয়াণ, ও আমার দেশের মাটি, মাটির পিঞ্জিরা চলচ্চিত্রেও তিনি গান গেয়েছেন। ২০১৭ সালের ২৪ নভেম্বর মৃত্যুবরণ করেন।

ঘটনা
১৬৩৯- ডেরিনিয়ার হরফ প্রথমবারের মতো শুক্রগ্রহের গতিবিধি লক্ষ্য করেন।
১৭১৫- টেমস নদীর পানি জমে বরফ হয়ে গিয়েছিল।
১৮৩১- বিখ্যাত ব্রিটিশ পদার্থ-বিজ্ঞানী মাইকেল ফ্যারাডে বৈদ্যুতিক আবেশ আবিষ্কার করেন।
১৯৩৩- বঙ্কিমচন্দ্র সেনের সম্পাদনায় বিখ্যাত সাহিত্য-সাপ্তাহিক ‘দেশ’ প্রথম প্রকাশিত।
২০১২- বাংলাদেশের আশুলিয়া শিল্পাঞ্চলের নিশ্চিন্তপুর এলাকার তাজরীন পোশাক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১২ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়। আহত হন আরও তিন শতাধিক শ্রমিক।

জন্ম
১৮৬০- গণিতজ্ঞ কালীপদ বসু।
১৮৬৪- উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর অঁরি দ্য ত্যুল্যুজ-লোত্রেক।
১৯০৪- যুক্তফ্রন্ট দলীয় রাজনীতিবিদ ও পাকিস্তানের জাতীয় পরিষদের সাবেক সদস্য হাতেম আলী খান।
১৯৩০- বিখ্যাত ইংরেজ ক্রিকেটার কেন ব্যারিংটন।

মৃত্যু
১৯৩৪- ভারতের বাঙালি জাতীয়তাবাদী আইনজীবী ও রাজনৈতিক নেতা বীরেন্দ্রনাথ শাসমল।
১৯৬৩- মার্কিন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি’র আততায়ী লি হার্ভে অসওয়াল্ড।
১৯৮২- কেনিয়ার অর্থনীতিবিদ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বাবা।

কেএসকে/এএসএম

আরও পড়ুন