ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

‘র‍্যাট হোল মাইনিং’ কী?

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:৩৯ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

সম্প্রতি এই শব্দগুলোর সঙ্গে অনেকেই পরিচিত হয়েছেন। ভারতের উত্তরকাশীর সুড়ঙ্গে শ্রমিক উদ্ধারে কাজ করছে ‘র‍্যাট হোল মাইনিং’। সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিককে এই বিশেষ পদ্ধতিতে উদ্ধার করা হয়। খনন বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্সের পরামর্শে এই পদ্ধতি ব্যবহার করা হয়।

অস্ট্রেলিয়ার বাসিন্দা ডিস্ক। ব্রিটিশ ইনস্টিটিউট অব ইনভেস্টিগেটর্সের অন্যতম সদস্য ডিক্স পেশায় আইনজীবী। তবে বিশেষজ্ঞ হিসেবেই পরিচিত আর্নল্ড ডিক্স। পৃথিবীর যে কোনো প্রান্তে সুড়ঙ্গে নামলে বা আগুন লেগে গেলে কী করা উচিত, সেই নিয়ে পরামর্শ দেন তিনি। উত্তরকাশীর সুড়ঙ্গ থেকেও শ্রমিকদের কীভাবে নিরাপদে বার করে আনা হবে সে ব্যাপারেও জানান তিনি। টোকিও সিটি বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়াংরিং বিভাগে সুড়ঙ্গ সংক্রান্ত বিষয়ে অধ্যাপনা করেন আর্নল্ড।

আরও পড়ুন: অন্যের বিরুদ্ধে মামলা করেই আয় করেন কোটি টাকা

তবে অনেকেই র‍্যাট হোল মাইনিং বা ইঁদুর গর্ত সম্পর্কে জানেন না। ইঁদুরের সঙ্গে এই পদ্ধতির কী সম্পর্ক সেটাও বুঝে উঠতে পারছেন না। চলুন জেনে নেওয়া যাক কী সেই পদ্ধতি। কীভাবেই বা ইঁদুরের সঙ্গে জড়িয়ে গেছে এটি।

ইঁদুরের গর্ত খনন একটি বিতর্কিত এবং বিপজ্জনক প্রক্রিয়া। মূলত মাটির নিচে সরু জায়গায় কয়লা সংগ্রহের জন্য ‘ র‍্যাট হোল মাইনিং’ করা হয়। এটি খুব ছোট গর্ত (৪ ফুটের বেশি চওড়া নয়) খনন করে কয়লা তোলার একটি অভিনব পদ্ধতি। একবার গর্ত খোঁড়ার পরে দড়ি কিংবা বাঁশের সিড়ি বেয়ে সেখানে প্রবেশ করেন খননকারীরা।

খনি শ্রমিকরা কয়লা সীমায় পৌঁছে গেলে, কয়লা উত্তোলনের জন্য পাশে টানেল তৈরি করা হয়। উত্তোলিত কয়লা কাছাকাছি ডাম্প করা হয় এবং পরে উত্থিত করা হয়।

ইঁদুর-গর্ত খনির মধ্যে, শ্রমিকরা ধ্বংসাবশেষ খনন এবং স্কুপ করার জন্য হাতে ধরা সরঞ্জাম (কাস্তে এবং হাতুড়ি) ব্যবহার করে থাকেন। এটি মেঘালয়ের খনিগুলোর ক্ষেত্রে সবচেয়ে সাধারণ পদ্ধতি, যেখানে কয়লার স্তর খুব পাতলা।

আরও পড়ুন: বিশ্বের বিপজ্জনক ৫ নদীতে নামলেই মৃত্যু

টানেলের আকার ছোট হওয়ার কারণে, এমনকি অপ্রাপ্তবয়স্ক কিশোর বা শিশুদেরও এতে কাজে লাগানো হয় সেখানে। অনেক শিশু এমনকি প্রাপ্তবয়স্ক হওয়ার দাবি করে করে এই ধরনের খনিতে কাজ করে থাকে।

বিপদসঙ্কুল ও অবৈজ্ঞানিক বলে ২০১৪ সালে এই প্রক্রিয়ার উপরে নিষেধাজ্ঞা আরোপ করে এনজিটি। কিন্তু তার পরেও নানা জায়গায় বিশেষত উত্তর-পূর্বের রাজ্যগুলিতে র‍্যাট হোল মাইনিং চালু রয়েছে।

মেঘালয়ে এই র‍্যাট হোল মাইনিং পদ্ধতির খনি শ্রমিকদের মৃত্যুও হয়েছে বেশ কয়েকটি দুর্ঘটনায়। ১৩ ডিসেম্বর, ২০১৮ সালে কাসানের একটি কয়লা খনিতে বন্যার কারণে মারা যান ১৫ জন শ্রমিক। তারা সেই সময় ‘র‍্যাট হোল মাইনিং’-এর মাধ্যমে কয়লা উত্তোলন করছিলেন।

সূত্র: লাইভমিন্ট

কেএসকে/এএসএম

আরও পড়ুন