ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নারীর মুক্তি ও জাগরণের অবিস্মরণীয় নাম বেগম রোকেয়া

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০১:২৯ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩

অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান

বেগম রোকেয়া। নারী মুক্তি, শিক্ষা ও জাগরণের অবিস্মরণীয় এক ঐতিহাসিক নাম। তিনি নারী মুক্তি ও নারী কল্যাণের অন্যতম উদ্যোক্তা। মুসলমান নারী সমাজকে সর্বপ্রথম তিনিই মুক্তিমন্ত্রে উজ্জীবিত করেছেন। বাংলার মুসলমান নারী সমাজকে আলোর দিশা দেখিয়েছেন এই মহীয়সী নারী। পুরুষ শাসিত সমাজ ব্যবস্থায় একটা শিশু জন্মলগ্নের শুরু থেকেই যে লিঙ্গ বৈষম্যের শিকার হয় তা থেকে উত্তোরণ ও মুক্তির পথ দেখিয়েছেন নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া।

নারী-পুরুষের অসঙ্গতির বিরুদ্ধে প্রথম যে কণ্ঠটি আওয়াজ তুলেছিল তার নাম বেগম রোকেয়া। ৯ ডিসেম্বর সাহিত্যিক, শিক্ষানুরাগী, সমাজ-সংস্কারক বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী। ১৮৮০ সালের আজকের এই দিনে রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে এক সম্ভ্রান্ত ও রক্ষণশীল মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। আবার মাত্র বায়ান্ন বছর বয়সে ১৯৩২ সালের এই দিনেই তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।

সামাজিক প্রতিবন্ধকতার কারণে প্রাতিষ্ঠানিক শিক্ষা না পেলেও বাড়িতে বড় ভাইয়ের সহায়তায় পড়ালেখার সুযোগ পান। সাহিত্য চর্চা করার যথেষ্ঠ উপযুক্ত পরিবেশও ছোটবেলা থেকেই তিনি পেয়েছিলেন। ফলে তিনিই একসময় সামাজিক পশ্চাৎপদতা আর কুসংস্কারের বিরুদ্ধে, নারী সমাজের বহুমাত্রিক অধিকার আদায় ও নারী শিক্ষার পথ নির্দেশক হতে পেরেছিলেন। তৎকালীন মুসলিম সমাজ ব্যবস্থা অনুসারে রোকেয়া ও তার বোনদের স্কুলে না পাঠিয়ে বাড়িতেই আরবি ও উর্দু শেখানো হয়। কিন্তু তার বড় ভাই ইব্রাহীম সাবেরের সহায়তায় গোপনে বাড়িতেই বাংলা ও ইংরেজি শিক্ষার সুযোগ লাভ করেন রোকেয়া।

আরও পড়ুন: অর্থের বিনিময়ে পছন্দমতো বউ কেনা যায় যে দেশে

রোকেয়ার জন্মস্থান ছিল নারী শিক্ষায় পিছিয়ে। পর্দার নামে মেয়েদের বাড়ির ভেতরে থাকতে হতো। তাই পড়াশোনা তো দূরের কথা কোনো প্রয়োজনেই নারীরা সহজে বাড়ির বাইরে যেতে পারতেন না। বেগম রোকেয়া বোঝাতে চেয়েছেন, পর্দা মানে ঘরে বন্দি থাকা নয়, শিক্ষা থেকে বিরত থাকা নয়। ইসলাম কখনো নারী শিক্ষার বিষয়ে কম গুরুত্ব দিতে বলেনি। মুসলিম নর-নারী উভয়ের জন্যই পৃথক পর্দার বিধান রয়েছে। নিজ নিজ পর্দা মেনে নিজ নিজ শিক্ষা গ্রহণে কোনো বাধা থাকার কথা নয়। তাই ঊনবিংশ শতাব্দীর শেষার্ধে পর্দার নামে নারীদের চার দেওয়ালের ভেতরে রাখার যে কুসংস্কার প্রচলন ছিল তা ভেঙেছেন বেগম রোকেয়া।

পরবর্তীতে ১৮৯৮ সালে ১৮ বছর বয়সে বিহারের ভাগলপুরের এক খানদানি ক্ষয়িষ্ণু মুসলিম পরিবারের কীর্তিমান পুরুষ সৈয়দ সাখাওয়াৎ হোসেন রোকেয়ার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। মুক্তমনের মানুষ সাখাওয়াৎ হোসেনের পত্নী প্রেম ছিল প্রগাঢ়। বেগম রোকেয়ার স্বাচ্ছন্দ্যের জন্য তিনি সম্ভাব্য সব কিছুই করেছিলেন। বেগম রোকেয়ার শিক্ষা ও সাহিত্য চর্চায় তার স্বামীর ভূমিকার কথা বিশেষভাবে স্মরণ করতে হয়। স্বামীর যত্নে তিনি ভালো ইংরেজি শিখেছিলেন। ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ খাওয়াত হোসেন তার লেখাপড়াতে উৎসাহ দিয়েছেন, আবার একটি স্কুল তৈরির জন্য অর্থ জমিয়ে রাখতে সহায়তা করেছেন। তার স্বামীর উৎসাহে ১৯০২ সালে পিপাসা নামে একটি বাংলা গল্প লেখার মাধ্যমে সাহিত্যজগতে তার অবদান রাখা শুরু করেন।

১৯০৯ সালে বেগম রোকেয়ার স্বামীর মৃত্যু হলে ভাগলপুরে ‘সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল’ প্রতিষ্ঠান করেন। কিন্তু পরবর্তীতে সম্পত্তি নিয়ে ঝামেলার কারণে সেটি বন্ধ করে ১৯১১ সালে কলকাতায় ‘সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল’ পুনরায় চালু করেন এবং ১৯৩০ সালে এটা মেয়েদের হাইস্কুলে উন্নীত হয়। ১৯১৬ সালে তিনি মুসলিম বাঙালি নারীদের সংগঠন আঞ্জুমানে খাওয়াতিনে ইসলাম বা মুসলিম মহিলা সমিতি প্রতিষ্ঠা করে বিভিন্ন সভায় বক্তব্য দিয়ে নারী সমাজকে সচেতন করে তুলেছেন। এই সমিতি বিধবা নারীকে অর্থ সাহায্য প্রদান করতো। দরিদ্র মেয়ের বিয়ের ব্যবস্থা হতো, অভাবী মেয়েরা সমিতির অর্থে শিক্ষালাভের সুযোগ পেতেন।

বেগম রোকেয়াই সেই নারী, যার প্রয়াসের কারণে আজকে নারীরা এই অবস্থানে আসার ভিতটা পেয়েছেন। আজকের মহিলা সমিতি এরই রূপান্তর। এ সংগঠন করতে গিয়েও তাকে অনেক প্রতিকূলতা সইতে হয়েছে। কিন্তু সব ধরনের প্রতিকূলতার মুখেই তিনি ছিলেন অবিচল। একবার তার সহকর্মীদের উদ্দেশ্যে বলছিলেন, যদি সমাজের কাজ করিতে চাও, তবে গায়ের চামড়াকে এতখানি পুরু করিয়া লইতে হইবে যেন নিন্দা-গ্লানি উপেক্ষা অপমান কিছুতেই তাহাকে আঘাত করিতে না পারে। মাথার খুলিকে এমন মজবুত করিয়া লইতে হইবে যেন ঝড়ঝঞ্ঝা বজ্র বিদ্যুৎ সকলেই তাহাতে প্রতিহত হইয়া ফিরিয়া আসে। আসলে একজন মানুষ বড় হবে কি না, কালকে জয় করবে কি না তা নির্ভর করে তার সাহস-বিশ্বাস এবং এই নিন্দা-গ্লানিকে সহ্য করার ক্ষমতার ওপর। বেগম রোকেয়া তাই করেছিলেন। বেগম রোকেয়া ১৯২৬ সালে কলকতায় অনুষ্ঠিত নারী বিষয়ক সম্মেলনে তিনি সভাপতির দায়িত্বও পালন করেন।

সাহিত্য চর্চা ও সৃষ্টির ক্ষেত্রে বেগম রোকেয়া অমর হয়ে থাকবেন। তার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে অনূদিত গ্রন্থ সুলতানার স্বপ্ন। এটা বিশ্বের নারীবাদী সাহিত্যের একটি অনন্য সৃষ্টি। বেগম রোকেয়ার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো-পদ্মরাগ, অবরোধবাসিনী, মতিচুর, নবনূর, সওগাত, মোহাম্মদী ইত্যাদি। বিভিন্ন প্রবন্ধ, গল্প ও উপন্যাসে তিনি নারী শিক্ষার প্রয়োজনীয়তা ও লিঙ্গসমতার পক্ষে যুক্তি দিয়ে তুলে ধরেছেন। পিতৃতান্ত্রিক সমাজে নারীর অসম অবস্থানের কথাও তুলে ধরতে তিনি ছাড় দেননি। তিনি তার সাহিত্যে ধর্মের দোহাই দিয়ে যে নারীকে পিছিয়ে রাখা ঠিক নয়, শিক্ষা লাভের সুযোগ এবং পছন্দ অনুযায়ী পেশা নির্বাচনের সুযোগ সৃষ্টি ছাড়া যে নারীর মুক্তি লাভ সম্ভব নয় সমাজকে তা বোঝাতে চেষ্টা করেছেন। পরিবার, সমাজ ও অর্থনীতি জীবনের এই তিন প্রধান অনুষঙ্গে নারীকে আত্মমর্যাদাশীল হতে তিনি নারী সমাজকে গভীরভাবে উদ্বুদ্ধ করেছিলেন। বেগম রোকেয়া জোর দিয়ে বলে গেছেন, ‘যাহা যাহা পুরুষ পারিবে তাহাই নারী পারিবে’। এ কথা যে কতটা বাস্তবসম্মত তা আজ সবাই উপলব্ধি করতে পারছেন।

আরও পড়ুন: প্রতিবন্ধী দিবস/বিশেষ চাহিদা সম্পন্নদের ভাগ্যের পরিবর্তন হয়নি

সাহিত্যিক হিসেবে সেই সময়ের প্রেক্ষাপটে রোকেয়া ছিলেন অবশ্যই এক ব্যতিক্রমী প্রতিভা। তার সাহিত্য কর্মে সমাজের কুসংস্কার ও অবরোধ প্রথার কুফল, নারী শিক্ষার প্রতি তার নিজস্ব মতামত, নারীদের প্রতি সামাজিক অনাচার ও অপমানের কথা প্রতিফলিত হয়েছে। নারীর অধিকার ও নারী জাগরণ সম্পর্কে তার দুরদর্শী চিন্তাভাবন তার সাহিত্যে বার বার উঠে এসেছে। বাল্য-বিবাহ ও বহুবিবাহ প্রথার বিরুদ্ধেও তার লেখনী ছিল সোচ্চার। ছোটগল্প, কবিতা, ব্যঙ্গাত্মক রচনাতেও ছিল তার অসাধারণ দক্ষতা।

নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার অবদানকে স্মরণে রাখতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার রংপুর জেলার মিঠাপুকুর থানার পায়রাবন্দ গ্রামে শিশু ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে অফিস ভবন, ডরমেটরি ভবন, গবেষণা কক্ষ, লাইব্রেরি সৃমদ্ধ বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্র নির্মাণ করেছেন।

বেগম রোকেয়া নারী মুক্তির যে আন্দোলন শত বছর আগে শুরু করেছিলেন আজো এর আবেদন ফুরিয়ে যায়নি। এখনো অনেক নারী পুরুষতান্ত্রিকতার পাতানো ফাঁদে আটকা পড়ে আছে। সব ক্ষেত্রে নারীদের জন্য সমান অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা করা যায়নি। নারীর প্রতি পুরুষ ও সমাজের দৃষ্টিভঙ্গির পরিবর্তনও একটি গুরুত্বপূর্ণ বিষয়, যা আজও বাস্তবায়িত হয়নি। তবে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হওয়ার পর নারীর ক্ষমতায়ন, সব পেশায় নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা, কর্মসংস্থানের ব্যবস্থা করা, প্রয়োজনীয় ক্ষেত্রে বাবার নামের সঙ্গে সঙ্গে মায়ের নাম লেখা বাধ্যতামূলক করার মাধ্যমে পিছিয়ে থাকা নারী সমাজকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছেন।

নারী সমাজের উন্নয়ন, অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ আজ বিশ্বের বুকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হয়েছে। বেগম রোকেয়ার সবশেষ অসমাপ্ত লেখা ছিল নারীর অধিকার শিরোনামের। এ থেকেই বোঝা যায় যে, মহান স্রষ্টা তাকে যে কাজে তার জীবনকে নিবেদিত করেছিলেন সেই কাজ করতে করতেই তিনি পৃথিবী থেকে বিদায় নিয়েছেন। সবশেষে নারী মুক্তির আলোর দিশারী এবং বিবিসি বাংলার জরিপে সেরা বাঙালির তালিকায় ৬ষ্ঠ স্থান পাওয়া অন্যতম আলোকিত বাঙালি ব্যক্তিত্ব বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু দিবসে জানাই আমার অশেষ শ্রদ্ধা। এ সমাজ সম্পূর্ণ কুসংস্কারমুক্ত ও বাল্যবিয়েমুক্ত হোক। নারী-পুরুষ কাঁধে কাঁধ মিলিয়ে সমান তালে এগিয়ে যাক। জয় হোক নারী-পুরুষের সমতার।

লেখক: কোষাধ্যক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও অধ্যাপক, বক্ষব্যাধি বিভাগ।

কেএসকে/এএসএম

আরও পড়ুন