1. Home/
  2. আন্তর্জাতিক

দক্ষিণ সুদানের ১০ মন্ত্রী করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৩ মে ২০২০

দক্ষিণ সুদানের ভাইস প্রেসিডেন্টের পর এবার ১০ মন্ত্রী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। আফ্রিকার দারিদ্র্যপীড়িত দেশটির তথ্যমন্ত্রী মাইকেল মাকুয়েই সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন। মাকুয়েই নিজেও আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে।

তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, এই মন্ত্রীরা সম্প্রতি করোনাভাইরাস মোকাবিলায় গঠিত উচ্চ পর্যায়ের টাস্ক-ফোর্সের সভায় অংশ নিয়েছিলেন। ওই টাস্ক-ফোর্সের একাধিক সদস্যের দেহে করোনাভাইরাস শনাক্ত হয় সম্প্রতি। তারপর ওই মন্ত্রীদের নমুনা পরীক্ষা করা হলে তাদের দেহেও ভাইরাসটির উপস্থিতি মিলল।

এর আগে অবশ্য দেশটির ভাইস প্রেসিডেন্ট রিয়েক মাচার, তার স্ত্রী অ্যাঞ্জেলিনা টেনির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। তাদের নিরাপত্তারক্ষীরাও আক্রান্ত হন এ ভাইরাসে।

তথ্যমন্ত্রী জানান, করোনা শনাক্ত হওয়ার পর সব মন্ত্রীই কোয়ারেন্টাইনে চলে গেছেন। তবে তারা ভালো আছেন এখনো।

সংবাদমাধ্যমে প্রেসিডেন্ট সালভা কিরের করোনায় আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়লেও তা নাকচ করেন তথ্যমন্ত্রী।

বিশেষজ্ঞরা বলছেন, ক্ষমতা নিয়ে কয়েক দশকের সংঘাত কবলিত দেশটিতে করোনা আক্রান্ত বাড়লেও সরকার তা মোকাবিলা করতে পারছে না।

সবশেষ খবর অনুসারে, দেশটিতে এখন পর্যন্ত ৫৬৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ছয়জনের।

দক্ষিণ সুদানে থাকা শরণার্থী শিবিরগুলো নিয়ে বেশি উদ্বিগ্ন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। রাজধানী জুবায় অবস্থিত জাতিসংঘের তত্ত্বাবধানে থাকা একটি শরণার্থী শিবিরে এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে ছড়িয়েছে। ওই শিবিরে প্রায় ৩০ হাজার উদ্বাস্তু মানুষের বাস।

উত্তরের দিকে অবস্থিত বেনিতুতে আরও একটি শরণার্থী শিবির রয়েছে, সেখানেও প্রায় এক লাখ ২০ হাজার মানুষ বসবাস করেন। সম্প্রতি ওই শরণার্থী শিবিরেও কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।

এইচএ/এমকেএইচ