EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২০ এপ্রিল ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২০ এপ্রিল ২০২১

প্রতিদিনই আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

করোনায় মৃত্যু ৩০ লাখ ৪২ হাজার ছাড়াল

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪ কোটি ২৬ লাখ ৯০ হাজার ৬৭১ জন। এ মহামারিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ লাখ ৪২ হাজার ৮৪৩ জনের। এখন পর্যন্ত করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১২ কোটি ১১ লাখ ৯২ হাজার ৫৮১ জন।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮১ হাজার ৫৪২ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৪ লাখ ৭৫ হাজার ৪৩ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫০ লাখ ৪৩ হাজার ৪৬৩ জন।

ভারতকে লাল তালিকাভুক্ত করল ব্রিটেন

ভারতকে ‘লাল তালিকাভুক্ত’ করে দেশটি থেকে প্রবেশে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে যুক্তরাজ্য। করোনাভাইরাসের নতুন একটি ধরনে আক্রান্ত ১০৩ ব্যক্তি শনাক্ত হওয়ার পর এ সিদ্ধান্ত নেয় দেশটি। সোমবার (১৯ এপ্রিল) এ কথা জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। খবর- বিবিসি, রয়টার্স।

আগামী শুক্রবার (২৩ এপ্রিল) স্থানীয় সময় ভোররাত ৪টা থেকে গত ১০ দিনে ভারতে ভ্রমণকারী বেশিরভাগ ব্যক্তিকেই প্রবেশ করতে দেবে না যুক্তরাজ্য। তবে উল্লিখিত সময় থেকে ব্রিটিশ বা আইরিশ পাসপোর্টধারী অথবা যুক্তরাজ্যে থাকার অনুমতি আছে তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদেরকে সরকার নির্ধারিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ম্যাট হ্যানকক জানান, তাদের দেশে করোনাভাইরাসের ভারতীয় ধরন শনাক্ত হয়েছে ১০৩ জনের শরীরে।

ইন্দোনেশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্পের আঘাত

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) এ তথ্য নিশ্চিত করেছে।

অবশ্য সংস্থাটি প্রথমে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৯ এবং উৎপত্তিস্থল সমুদ্রপৃষ্ঠ থেকে দুই কিলোমিটার গভীরে জানিয়েছিল।
পরে তথ্য সংশোধন করে তারা জানায়, কম্পনের মাত্রা ৬ এবং এর উৎপত্তিস্থলের গভীরতা অন্তত ১০ কিলোমিটার। মঙ্গলবার সকালে ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলীয় নিয়াস দ্বীপে আঘাত হানে এই ভূমিকম্প।

ভারতে একদিনে রেকর্ড ১৭৬১ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ভারতে ১৭৬১ জনের মৃত্যু হয়েছে, মহামারির দ্বিতীয় ঢেউয়ে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ রেকর্ড। এই সময়ের মধ্যে ২ লাখ ৫৯ হাজার মানুষের শরীরে সংক্রমণ শনাক্ত হয়েছে। আক্রান্ত ও মৃত্যুর এই সংখ্যা থেকে করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে দেশটির বিপর্যস্ত অবস্থার চিত্র সম্পর্কে ধারণা করা যায়। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন দেড় কোটিরও বেশি মানুষ।

মঙ্গলবার (২০ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। এ নিয়ে দ্বিতীয় দিনের মতো ভারতে দৈনিক দুই লাখের বেশি সংক্রমণ শনাক্ত হলো। করোনাভাইরাস সংক্রমণের দিক দিয়ে বিশ্বে ভারতের অবস্থান এখন দ্বিতীয়।

সংক্রমণের এই ঊর্ধ্বগতি ঠেকাতে আগামী ১ মে থেকে ১৮ বছর হলেই টিকা নেয়া যাবে বলে ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে মোট উৎপাদনের ৫০ শতাংশ পূর্বনির্ধারিত মূল্যে কেন্দ্রীয় সরকারকে এবং বাকি অংশ রাজ্য সরকার ও বাজারে বিক্রির জন্য দেয়ার নির্দেশ দিয়েছে সরকার।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের ভারত ভ্রমণে সতর্কতা

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। সপ্তাহখানকে ধরে প্রায় প্রতিদিনই ভাঙছে দৈনিক আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। এই অবস্থায় অপরিহার্য না হলে মার্কিন নাগরিকদের ভারতে না যাওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

মার্কিন স্বাস্থ্য সংস্থাটির জারি করা বিজ্ঞপ্তিতে ভারতের করোনা পরিস্থিতিকে ‘ভয়াবহ’ বলে উল্লেখ করা হয়েছে। সিডিসি’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের বর্তমান পরিস্থিতিতে পুরোপুরি টিকা নেয়া পর্যটকদেরও করোনার নতুন ধরনে আক্রান্ত হওয়ার এবং সংক্রমণ ছড়ানোর ঝুঁকি রয়েছে। সে জন্য পর্যটকদের এখন যেকোনও কারণে ভারত ভ্রমণ এড়িয়ে চলা উচিত।

মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ

বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আবারও পিছিয়ে গেছে বাংলাদেশ। গত বছরের তুলনায় বাংলাদেশ আরও এক ধাপ পিছিয়েছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স (আরএসএফ) ২০২১ সালের মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে। এতে দেখা গেছে এবারও বাংলাদেশ ওই সূচকে পিছিয়ে গেছে।

১৮০টি দেশের তালিকা প্রকাশ করেছে আরএসএফ। এতে ৪৯ দশমিক ৭১ পয়েন্ট পেয়ে বাংলাদেশের অবস্থান ১৫২তম। এই সূচকের শীর্ষ ১০ দেশ হলো নরওয়ে, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, কোস্টারিকা, নেদারল্যান্ডস, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পর্তুগাল এবং সুইজারল্যান্ড।

২০২০ সালে বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১তম। তার আগের বছরের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৫০তম। অর্থাৎ টানা দুই বছর বাংলাদেশের অবস্থান এক ধাপ করে পিছিয়ে গেছে।

রাহুল গান্ধী করোনায় আক্রান্ত

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী করোনায় আক্রান্ত হয়েছেন। এক টুইট বার্তায় তিনি জানিয়েছিলেন, তার দেহে করোনার কিছু কিছু লক্ষণ দেখা দিয়েছে। তার করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে বলে উল্লেখ করেন তিনি।

কংগ্রেসের লোকসভার এই সাংসদ অনুরোধ করেছেন, গত কয়েকদিনে যারা তার সংস্পর্শে এসেছেন, তারা যেন সব রকম সুরক্ষাবিধি মেনে চলেন।

গত ১৪ এপ্রিল পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন রাহুল গান্ধী। ওই সভার পরেই দেশজুড়ে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে পরবর্তী সব নির্বাচনী প্রচারণা সভা বাতিল করেন কংগ্রেস সাংসদ।

সৌদির বিমানবন্দরে ড্রোন হামলা

সৌদি আরবের একটি বিমানবন্দরে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। ইয়েমেনের সেনাবাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন,সৌদির দক্ষিণাঞ্চলীয় আবহা বিমানবন্দরে নতুন করে ড্রোন হামলা চালানো হয়েছে।

ইয়েমেনে অব্যাহত হামলা ও হাজার হাজার নিরপরাধ মানুষকে হত্যার প্রতিক্রিয়ায় এই পাল্টা আঘাত হামলা হয়েছে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন,আবহা বিমানবন্দরের একটি গুরুত্বপূর্ণ সামরিক পয়েন্টে আঘাত করা হয়েছে। কাসেফ-কে২ ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। সৌদি আরবের দক্ষিণে অবস্থিত কিং খালিদ বিমান ঘাঁটির পাশেই আবহা বিমানবন্দর অবস্থিত।

‘উইঘুরদের প্রতি চীনের আচরণ মানবতাবিরোধী অপরাধ’

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে জাতিগত সংখ্যালঘু উইঘুর সম্প্রদায় এবং অন্যান্য তুর্কিভাষী মুসলিমদের ওপর দেশটির সরকার মানবতাবিরোধী অপরাধ করছে। সেখানে গণহারে আটক, নিপীড়ন-নির্যাতনসহ অন্যান্য অপরাধের জন্য বেইজিং দায়ী বলে উল্লেখ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সংস্থাটি ৫৩ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করেছে। গুম, নজরদারি, পরিবার থেকে বিচ্ছিন্ন করে থাকা, চীনে ফিরতে বাধ্য করা, জোর করে কাজ করানো, যৌন হয়রানি ও সন্তান ধারণের অধিকার থেকে বঞ্চিত করাসহ নানা নিপীড়নের শিকার হচ্ছে এসব সংখ্যালঘু সম্প্রদায়।

স্ট্যানফোর্ড ল’ স্কুলের হিউম্যান রাইটস এবং কনফ্লিক্ট রেজ্যুলেশন ক্লিনিকের সহায়তায় ওই প্রতিবেদনটি তৈরি করেছে হিউম্যান রাইটস ওয়াচ। তুর্কিভাষী মুসলিমদের ওপর চীনের নির্যাতন নতুন কিছু নয় বরং এখন এই অত্যাচারের মাত্রা ‘অভূতপূর্ব মাত্রায়’ পৌঁছেছে বলে উল্লেখ করা হয়েছে।

ভারতে ৪ মাসে ৪৪ লাখ ডোজ করোনার টিকা নষ্ট

করোনাভাইরাসে দ্বিতীয় ঢেউয়ে ঊর্ধ্বমুখী সংক্রমণে টালমাটাল ভারত। সংক্রমণ ঠেকাতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাস্থ্যবিধি, বিধিনিষেধে কড়াকড়ির চেয়ে টিকাদান কর্মসূচিতে বেশি নজর দিচ্ছেন। এমন সময়ে দেশটির তথ্য জানার অধিকার দফতর (আরটিআই) জানিয়েছে- টিকাদান শুরুর পর গত ৪ মাসে দেশটিতে প্রায় ৪৪ লাখ ডোজ করোনার টিকা নষ্ট হয়েছে।

জানা গেছে, ভারতে চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময় থেকে টিকাদান কর্মসূচি শুরু হয়। গত ১১ এপ্রিল পর্যন্ত দেশটিতে প্রায় ১০ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে। তবে হতাশার কথা হলো এই চার মাসে ৪৪ লাখেরও বেশি ডোজ করোনার টিকা নষ্ট করেছে দেশটি। এর জন্য কেন্দ্রীয় সরকার দেশটির কয়েকটি রাজ্যকে দায়ী করছে।

টিটিএন/জিকেএস