EN
  1. Home/
  2. সাহিত্য

‘ভাষার কাব্যকথা’র মাধ্যমে হুইসেলের যাত্রা শুরু

সাহিত্য ডেস্ক | প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২১

‘ভাষার কাব্যকথা’ আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। গত ২১ ফেব্রুয়ারি যমুনা ফিউচার পার্কের গ্রাউন্ড ফ্লোরে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় ওয়েবসাইট whistle.com.bd উদ্বোধনের মাধ্যমে হুইসেলের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

বিকেলে ভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণ করে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় এ আয়োজন। এরপর ‘হাজার কণ্ঠে হাজার অণুকবিতা’ শীর্ষক কবিতা আবৃত্তি, দেশব্যাপী বইপোকা প্রতিযোগিতার উদ্বোধন, শিশুদের কুইজ ও গেম শো, ভাষা নিয়ে কুইজ শো, একুশের কবিতা আবৃত্তি, ম্যাজিক শো অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামে এ আয়োজনের। পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিজিটাল শিশু-কিশোর ই-লার্নিং প্লাটফর্ম হুইসেলের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

এতে বিশেষ অতিথি ছিলেন যমুনা গ্রুপের পরিচালক ড. মো. আলমগীর আলম, জাতীয় পার্টির উপদেষ্টা মিসেস নাজনীন সুলতানা, চ্যানেল টি১-এর সিইও শরিফুল হক প্রিয়ম।

অতিথি শিল্পী ছিলেন কণ্ঠশিল্পী সপ্নীল সজীব, বাচিকশিল্পী সামিউল ইসলাম পোলাক ও জনপ্রিয় সংগীতশিল্পী পুতুল। এ ছাড়াও ডাংগুলি ও কলি প্রকাশনীর মাধ্যমে স্বল্প পরিসরে শিশুদের বইমেলার আয়োজন করা হয়।

উল্লেখ্য, হুইসেল শিশুদের মানসিক বিকাশের জন্য সম্পূর্ণ বাংলা ভাষায় একটি ই-লার্নিং প্লাটফর্ম। সংগঠনটি ‘শিশুরা ভবিষ্যৎ, শিশুদের ভবিষ্যৎ’- প্রতিপাদ্য নিয়ে কাজ করছে।

দেশের ৬৪ জেলার শিশু-কিশোরদের বই পড়তে উৎসাহিত করতে ‘বইপোকা’ নামে বইপড়ার প্রতিযোগিতা আয়োজন করছে হুইসেল।

এসইউ/জিকেএস

আরও পড়ুন