বিশ্বের বৃহত্তম নারী অধিকার সম্মেলনের উদ্বোধন করলেন ট্রুডো

মহিউদ্দিন সরকার ভ্যানকুভার, কানাডা থেকে
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৪ জুন ২০১৯
বিশ্বের বৃহত্তম নারী অধিকার সম্মেলনের উদ্বোধন করলেন ট্রুডো

লিঙ্গ সমতা এবং নারী ও মেয়েদের স্বাস্থ্য, অধিকার ও সুরক্ষা বিষয়ে বিশ্বের বৃহত্তম সম্মেলন ‘উইমেন ডেলিভার কনফারেন্স-২০১৯’ এর উদ্বোধন করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্থানীয় সময় সোমবার বিকেলের দিকে ভ্যানকুভার কনভেনশন সেন্টারে চারদিনের বৈশ্বিক এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে কানাডার এই প্রধানমন্ত্রীকে একজন ‘নারীবাদী সহকর্মী’ হিসেবে পরিচয় করিয়ে দেন উইমেন ডেলিভারের প্রেসিডেন্ট কাটজা ইভারসেন। বিশ্বের ১৬০টি দেশের প্রায় আট হাজারের বেশি সমাজের প্রভাবশালী বক্তা, আইনজীবী, শিক্ষাবিদ, নেতা, মানবাধিকার কর্মী ও সাংবাদিকরা সম্মেলনে অংশ নিয়েছেন।

উদ্বোধনী ভাষণে জাস্টিন ট্রুডো বলেন, নারীদের অগ্রগতি হোঁচট খেতে পারে। আমরা এমন হতে দেখছি। লিঙ্গ সমতার বিষয়টি এখন আক্রান্ত। সামনের সারিতে থেকে একজন নারীবাদী হওয়া কতটা কঠিন তা আমি কল্পনা করতে পারি।

নিজেকে নারীবাদী হিসেবে দাবি করা জাস্টিন ট্রুডো ২০১৫ সালে প্রথমবারের মতো কানাডায় লিঙ্গ সমতাভিত্তিক মন্ত্রিসভা গঠন করেন। সোমবার ভ্যানকুভার কনভেনশন সেন্টারে উপস্থিত অতিথিদের সামনে ঘৃণ্য বিষয়ের বিস্তৃতি কীভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটছে সে ব্যাপারে আলোচনা করেন।

এ সময় তিনি বলেন, বিভিন্ন ব্যক্তি এবং স্বার্থবাদী গোষ্ঠী নারীদের অধিকার ফিরিয়ে আনার চেষ্টা করছে, রাজনীতিবিদদের চাপ দেয়া হচ্ছে, নারীদের জয় কঠিন হয়ে উঠছে।

এর আগে, ২০১৬ সালে ডেনমার্কের কোপেনহেগেন শহরে সর্বশেষ এই সম্মেলন অনুষ্ঠিত হয়। নারী ও তরুণীদের সুরক্ষা এবং অধিকার ইস্যুতে কানাডার সুনামের জন্য চলতি বছরের সম্মেলনের জন্য ভ্যানকুভারকে বেছে নেয়া হয়। আগামী ৬ জুন এই সম্মেলনের পর্দা নামবে।

বিশ্বে মাতৃ মৃত্যুহার মোকাবেলার লক্ষ্যে ২০০৭ সালে প্রথমবারের মতো উইমেন ডেলিভার সম্মেলন শুরু হয়। ভ্যানকুভারে এই সম্মেলনে অংশ নিয়েছেন পাকিস্তানের আলোচিত শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফ জাইয়ের বাবা ও মালালা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা জিয়াউদ্দিন ইউসুফ জাইসহ বিশ্বের বিভিন্ন দেশের উদ্যোক্তারা।

বাংলাদেশের বিভিন্ন অঙ্গনে ভূমিকা রাখা স্যোসাল অ্যাকটিভিস্ট, মানবাধিকার কর্মী, সাংবাদিকদের পাশাপাশি গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা এবং শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনুস এই সম্মেলনে অংশ নিয়েছেন।

এসআইএস/পিআর

সর্বশেষ - নারী ও শিশু

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়