ডিআরইউ সদস্য-পরিবারের জন্য বিনামূল্যে ক্যানসারের চিকিৎসা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২

বিনামূল্যে ক্যানসার স্ক্রিনিং এবং প্রাথমিক চিকিৎসা পাবেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য ও তাদের পরিবারের সদস্যরা। এ বিষয়ে অনকোলজি সেন্টার ট্রাস্ট এবং ডিআরইউ’র মধ্যে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সই হয়েছে।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই এমওইউ সই হয়। ডিআরইউ’র পক্ষে সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব এবং অনকোলজি সেন্টার ট্রাস্টের পক্ষে সচিব ইকবাল মাহমুদ চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, ডিআরইউ থেকে সরবরাহ করা আইডি কার্ড দেখিয়ে ডিআরইউ’র সদস্য এবং সদস্যের পরিবার কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট থেকে বিনামূল্যে ক্যানসার নির্ণয় ও প্রাথমিক চিকিৎসা সুবিধা পাবেন।

এছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা নেওয়ার ক্ষেত্রেও ছাড় পাওয়া যাবে। অনকোলজি সেন্টার ট্রাস্টের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে ৫০ শতাংশ ছাড়ে চিকিৎসা সুবিধা পাওয়া যাবে। পাশাপাশি ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষার ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন ডিআরইউ’র সদস্য ও পরিবারের সদস্যরা।

স্তন ক্যানসার সচেতনতা মাসকে (অক্টোবর) সামনে রেখে ডিআরইউ এবং অনকোলজি সেন্টার ট্রাস্ট ‘ক্যানসার সচেতনতা এবং প্রাথমিক চিকিৎসা’ প্রদানের জন্য এই চুক্তি করেছে।

অনুষ্ঠানে ডিআরইউ’র সভাপতি নজরুল ইসলাম মিঠু, নারীবিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি, জাতীয় ক্যানসার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালের চিকিৎসক অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন জানান, ১০ অক্টোবর স্তন ক্যানসার সচেতনতা দিবস উপলক্ষে এ বছর বেশি বেশি পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে ৬৪ জেলায় স্তন ক্যানসার সচেতনতা দিবস উদযাপন, লিফলেট বিতরণ, সেমিনার ও শোভাযাত্রা করা হবে।

এছাড়া অক্টোবর ও নভেম্বর মাসজুড়ে দেশব্যাপী স্তন ক্যানসার সচেতনতা ও স্ক্রিনিং করা হবে। এক হাজার নারীর ফ্রি প্রাথমিক স্ক্রিনিং করা হবে। লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এই সেবা দেবে। আল্ট্রাসনোগ্রাম ও অন্যান্য (ম্যামোগ্রাম বাদে) পরীক্ষা ধানমন্ডির মেডিনোভায় ৫০ শতাংশ কম খরচে করা হবে।

এমএএস/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।