ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন জাগো নিউজের জাহাঙ্গীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১২ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২২
জাহাঙ্গীর আলমের হাতে পুরস্কার তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

অভিবাসন খাতের সাংবাদিকতায় অবদান রাখায় ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক জাহাঙ্গীর আলম। তিনি অনলাইন ক্যাটাগরিতে প্রথম হয়েছেন।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ এবং মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান এ সময় উপস্থিত ছিলেন।

গত বছরের ১৭ অক্টোবর কম টাকায় বিদেশে নিয়ে ‘মুক্তিপণের ফাঁদ’ শিরোনামে জাগো নিউজে জাহাঙ্গীর আলমের একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ হয়। এই প্রতিবেদনের জন্য তিনি পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

অভিবাসন খাতে সাংবাদিকতাকে স্বীকৃতি দিতে ২০১৫ সাল থেকে ব্র্যাক এ পুরস্কার প্রবর্তন করে। এ বছর ৭ম বারের মতো এই পুরস্কার দেওয়া হলো। বাংলাদেশে ডেনমার্ক দূতাবাসের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অনুপ্রেরণা প্রকল্প থেকে এই পুরস্কার দেওয়া হলো।

এ বছরের ২৬ জানুয়ারি গণমাধ্যম ও ব্র্যাকের ওয়েবসাইটে ‘ষষ্ঠ ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’ এর বিজ্ঞপ্তি প্রকাশ হয়। সাংবাদিকদের পাওয়া প্রতিবেদনগুলো প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি এবং সাংবাদিকতার শিক্ষকদের সমন্বয়ে গঠিত একটি জুরিবোর্ড মূল্যায়ন করে।

চলতি বছর ব্র্যাক মাইগ্রেশন মিডিয়া অ্যাওয়ার্ড পেয়েছেন যারা-
সংবাদপত্র (জাতীয়) বিভাগে প্রথম আনসার উদ্দিন আহমেদ (সমকাল), দ্বিতীয় মানসুরা হোসাইন (প্রথম আলো) এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছেন মো. শাহরিয়ার হাসান (দৈনিক বাংলা) ও আরাফাত (দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস)। সংবাদপত্র (আঞ্চলিক) ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন নুর ইসলাম (দৈনিক চট্টগ্রামের খবর), দ্বিতীয় শরিফুল ইসলাম (দৈনিক একুশে পত্রিকা) এবং তৃতীয় পুরস্কার পেয়েছেন মো. এমদাদল্লাহ (সাপ্তাহিক চৌদ্দগ্রাম)। 

টেলিভিশন ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন মোর্শেদ হাবিব (চ্যানেল টোয়েন্টিফোর), দ্বিতীয় সাবিনা পুথি (ইনডিপেন্ডেন্ট টেলিভিশন) এবং তৃতীয় মাসুদা খাতুন (নিউজ ২৪)। রেডিও ক্যাটাগরিতে পেয়েছেন মো. মোসতাফিজুর রহমান (বাংলাদেশ বেতার)। এছাড়াও অনলাইন ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন জাগো নিউজের জ্যেষ্ঠ প্রতিবেদক জাহাঙ্গীর আলম। দ্বিতীয়- মো. মহিউদ্দিন (প্রথম আলো) ও যুগ্মভাবে তৃতীয় পুরস্কার পেয়েছেন ফ্রিল্যান্সার সাংবাদিক রাকিব হাসান এবং জেসমিন আক্তার (দৈনিক বাংলা)।

জাহাঙ্গীর আলম প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মিডিয়া অ্যাওয়ার্ড-২০২১ লাভ করেন। এর আগে ২০১৯ এবং ২০২০ সালে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মিডিয়া ফেলোশিপ লাভ করেন। তারও আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য ‘ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০১৮’ লাভ করেন তিনি।

এসএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।