সাংবাদিকদের মানোন্নয়নে অনুদান দেবে ঢাকার মার্কিন দূতাবাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪

সাংবাদিকদের মানোন্নয়নে অনুদান দেবে ঢাকার মার্কিন দূতাবাস। এক্ষেত্রে আবেদনের ভিত্তিতে মিলবে সর্বোচ্চ ৫ হাজার ডলার অনুদান।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস আয়োজিত তিনদিনের টেকক্যাম্প কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সাংবাদিকদের এ কথা জানান যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক এনগেজমেন্ট ডিরেক্টর শার্লিনা হুসাইন-মর্গান।

শার্লিনা হুসাইন-মর্গান বলেন, টেকক্যাম্পে বিভিন্ন টপিকসে ফোকাস করে। বাংলাদেশে প্রথম টেকক্যাম্প সাংবাদিকদের নিয়ে চালুর কারণ আমরা বিশ্বাস করি এবং যুক্তরাষ্ট্রের লক্ষ্য ভবিষ্যৎ প্রজন্মের ক্ষমতায়ন। এবং কীভাবে সাংবাদিকরা সমাজে ভূমিকা রাখতে পারে। আমরা সাতজন প্রশিক্ষক আমেরিকা থেকে নিয়ে এসেছি। তারা মূল বিষয়ের দিকে লক্ষ্য রেখেই প্রশিক্ষণ দিয়েছে। টেকক্যাম্পে ৫০ জন্য সম্ভাবনাময় সাংবাদিক অংশ নিয়েছেন। তারা পাবনা, চট্টগ্রাম, খুলনা, ঢাকা থেকে এসেছেন। কারণ তারা সবাই জানতে চায় ভুল তথ্য কি? মিস ইনফরমেশন আর ডিসইনফরমেশনের পার্থক্য কি? যুক্তরাষ্ট্র দূতাবাস মনে করে তারা জানতে চায় কীভাবে ভালো সাংবাদিকতা করা যায়।

আরও পড়ুন>> তরুণ সাংবাদিকদের নিয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের টেকক্যাম্প কর্মশালা

গণমাধ্যমকর্মীদের নিয়ে দীর্ঘ পরিকল্পনার কথা জানিয়ে শার্লিনা বলেন, টেকক্যাম্পের পর আমরা একটি অনুদানের প্রোগ্রাম শুরু করছি। যারা টেকক্যাম্পে অংশ নিয়েছে তারা ক্ষুদ্র অনুদানের জন্য প্রস্তাবনা দেবে। সেই টপিকসের ওপর তারা তাদের প্রজেক্ট ডেভেলপ করবে। আমরা যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে সেটির অর্থায়ন করবো।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, আগামী ৬ থেকে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এ কর্মশালার লক্ষ্য ৫০ জন উদ্যমী সাংবাদিককে ভুল তথ্যের বিরুদ্ধে লড়াই, তথ্য যাচাই এবং কৃত্রিম-বুদ্ধিমত্তার (এআই) সর্বোত্তম অনুশীলনগুলো শেখার জন্য ক্ষমতায়ন করা হয়েছে।

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ সেন্টার (জিওয়াইএলসি) ইনকরপোরেটেডের সঙ্গে অংশীদারত্বে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো (ইসিএ) টেকক্যাম্পের আয়োজন করে। এ আয়োজন প্রযুক্তিগত উদ্ভাবনকে উৎসাহিত করে এবং বাস্তববাদী সমাধানের মাধ্যমে বিভিন্ন বাধা মোকাবিলায় ভবিষ্যতের নেতাদের ক্ষমতায়ন করে।

আইএইচআর/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।