সিএএমইয়ের প্রথম মিডিয়া সামিট সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি প্রেস বিজ্ঞপ্তি
প্রকাশিত: ০৪:১১ পিএম, ১৯ মে ২০২৪

সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়া এডুকেশন (সিএএমই) উদ্যোগে প্রথম মিডিয়া সামিট সম্পন্ন হয়েছে। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগিতায় এই আয়োজন শেষ হয়।

শনিবার সকাল নয়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর মাদানি এভিনিউ সড়কে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির মূল মিলনায়তনে আয়োজিত এই সামিটে সারাদেশ থেকে ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণ করে।

এবারের আয়োজনের মূল প্রতিপাদ্য ছিল ‘‘Whoever controls the media controls the mind’’।

সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে।

এ সময় তিনি বলেন, গণতন্ত্রের তিনটি স্তম্ভ আইন বিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ পরে চতুর্থ স্তম্ভ হিসেবে স্বাধীন গণমাধ্যমকে গণ্য করা হয়। একটি দেশে গণতন্ত্রের শাসন বিদ্যমান কি না সেটা এই চারটি স্তম্ভ তাদের কাজ স্বাধীনভাবে করতে পারার ওপর নির্ভর করে। তাছাড়া একটি দেশের আইন, নির্বাহী ও বিচার বিভাগ স্বাধীনভাবে তাদের কাজ যথাযথভাবে করতে পারছে কি না সেটা সেই দেশের গণমাধ্যমের মাধ্যমে প্রকাশ হয়।

তিনি বলেন, গণমাধ্যম যদি স্বাধীনভাবে কাজ করতে পারে তাহলে অন্যান্য স্তম্ভগুলোর কাজও যথাযথভাবে বাস্তবায়ন হতে বাধ্য। তাই আমাদের গণমাধ্যমের শক্তিশালী ভিত্তি রচনা করে গণতন্ত্রকে সমুন্নত রাখতে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে।

সিএএমইয়ের প্রথম মিডিয়া সামিট সম্পন্ন

বিশেষ অতিথির বক্তব্যে এএফপির বাংলাদেশের ব্যুরো চিফ শফিকুল আলম বলেন, এমন বিষয় আছে যা আমাদের দেশের মানুষের কাছে সংবাদ মূল্য রাখে না কিন্তু বাইরের দেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ সংবাদ হিসেবে বিবেচিত হয়। তাই যারা আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করতে যারা ইচ্ছুক তাদের এ বিষয়ে সচেতন থাকতে হবে। এ সময় তিনি কিছু উদাহরণ দিয়ে বিষয়টি ব্যাখ্যা সহকারে বুঝিয়ে দেন।

আরও পড়ুন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়া এডুকেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর প্লাবন তারিক।

সামিটে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের চেয়ারম্যান ড. শেখ মুহাম্মদ শফিউল ইসলাম, একই বিভাগের সহকারী অধ্যাপক ড. মারিও হায়ার্সটেইন ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক আবু সাদাত মো. মুসতানসিরবিল্লাহ।

এছাড়াও স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ, চ্যানেল২৪ এর বিশেষ প্রতিবেদক মাকসুদ-উন-নবী, দৈনিক কালবেলার অনলাইন বিভাগের সম্পাদক পলাশ মাহমুদ, ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্টান্ডার্ডের চিফ রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন। এ সময় তারা প্রিন্ট, টেলিভিশন, মাল্টিমিডিয়া ও ব্যবসায় সাংবাদিকতার ওপরে আলোচনা করেন।

এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।