ডাইফ সেবা সপ্তাহ শুরু রোববার

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৩ জানুয়ারি ২০২৪

প্রথমবারের মতো ‘ডাইফ সেবা সপ্তাহ ২০২৪’ পালন করতে যাচ্ছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। রোববার (১৪ জানুয়ারি) থেকে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পর্যন্ত চলবে এ সেবা সপ্তাহ।

এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য নিরাপদ কর্মপরিবেশ’।

অধিদপ্তরের প্রধান কার্যালয় ও মাঠপর্যায়ের উপমহাপরিদর্শকের কার্যালয়গুলোতে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেবা প্রদানের কার্যক্রম চলবে।

প্রধান কার্যালয়ের সঙ্গে ঢাকা উপমহাপরিদর্শকের কার্যালয় একত্রে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের গ্রাউন্ড ফ্লোরে সেবা সপ্তাহ পালন করবে। অধিদপ্তরের মাঠপর্যায়ের বাকি ৩০টি উপমহাপরিদর্শকের কার্যালয় নিজ নিজ কার্যালয়ে সেবা সপ্তাহ পালন করবে।

সেবা সপ্তাহে কারখানার লে-আউট প্ল্যান অনুমোদন, সম্প্রসারণ ও সংশোধন, কারখানা/প্রতিষ্ঠান/দোকানের লাইসেন্স প্রদান, নবায়ন ও সংশোধন, ঠিকাদারি সংস্থার লাইসেন্স প্রদান ও নবায়ন, কারখানা বা প্রতিষ্ঠানের চাকরিবিধি অনুমোদন, শ্রমবিষয়ক লিখিত অভিযোগ নিষ্পত্তি, দুর্ঘটনায় হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানে আইনগত ব্যবস্থা গ্রহণ ও তথ্য অধিকারবিষয়ক আবেদনপত্র গ্রহণসহ অধিদপ্তরের অন্যান্য সেবা প্রদান করা হবে।

শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণে কাজ করছে ডাইফ। শ্রম অভিযোগ নিষ্পত্তি, শ্রমিকদের মাতৃত্ব কল্যাণ সুবিধা নিশ্চিতকরণ, বাধ্যতামূলক গ্রুপ বিমা চালুকরণ, শিশুশ্রম নিরসন, সেইফটি কমিটি গঠন, কারখানায় সংঘটিত দুর্ঘটনার ক্ষতিপূরণ প্রদান নিশ্চিতকরণ, আইনানুগ কর্মঘণ্টা ও মজুরি বাস্তবায়ন, কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়াদি তদারকি এবং কল্যাণমূলক ব্যবস্থাসমূহ বাস্তবায়নের লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন এই অধিদপ্তর। এছাড়াও কর্মক্ষেত্রে স্থিতিশীলতা বজায় রাখার জন্য শ্রমিক, মালিক, সরকার এবং বিভিন্ন দেশি ও আন্তর্জাতিক সংস্থার মাঝে সেতুবন্ধনের কাজ করে যাচ্ছে ডাইফ।

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।