মহান স্বাধীনতা দিবস ২০২৪

স্বাধীনতা আমার স্বাধীনতা

এমএম নাজমুল হাসান
এমএম নাজমুল হাসান এমএম নাজমুল হাসান , লেখক ও সাংবাদিক
প্রকাশিত: ১১:৫৭ এএম, ২৬ মার্চ ২০২৪

একাত্তর বাঙালি জাতির জন্য গৌরবোজ্জ্বল অধ্যায়। এর পেছনে রয়েছে এক সংগ্রামী ইতিহাস। গুণীজনরা ইতিহাস চর্চা করেন । অন্যদিকে স্বঘোষিত ইতিহাসবিদরা ব্যস্ত বিকৃত উপস্থাপনায়। সত্য প্রকাশ, মানবতা ও অধিকার রক্ষার জন্য যেসব মহামানব নিজেকে বিলিয়ে দিয়েছেন সেসব ব্যক্তিই ইতিহাস । একসময় ব্যক্তির ইতিহাস পরিণত হয় বিশ্ব ইতিহাসে । ঠিক তেমনি বিশ্ব ইতিহাসে স্থান করে নেওয়া ব্যক্তিত্ব বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ইতিহাসে তিনি বঙ্গবন্ধু জাতির পিতা।

১৯৭১ সালের ২৫ মার্চ রাত ১২টার পর ২৬ মার্চের প্রথম প্রহরে গ্রেপ্তারের পূর্বে শেখ মুজিব দেশবাসীর উদ্দেশ্যে ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতার ঘোষণ করেন। যেখানে তিনি দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন, ‘‘দখলদার পাকিস্তানি বাহিনীর শেষ সৈন্যটিকে বাংলার মাটি থেকে উৎখাত করে চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত আপনাদের সংগ্রাম চালিয়ে যেতে হবে।’ বাংলার আপামর জনগণ সেই ডাকে সাড়া দিয়ে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। কারণ এই ঘোষণা প্রদানের একমাত্র অধিকার ছিল শেখ মুজিবের। যা বাংলার জনগণ সত্তরের নির্বাচনে সেই ক্ষমতা প্রদান করেছিল।

ভ্রান্ত দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে সাতচল্লিশে ভারত ও পাকিস্তান নামক দুটি আলাদা রাষ্ট্র গঠিত হলে পূর্ববঙ্গ পাকিস্তানের সঙ্গে একীভূত হয়। কিন্তু শাসনক্ষমতা মুসলিম লীগের পাকিস্তানি পন্থিদের নিয়ন্ত্রণে থাকে। বাঙালি জাতি হয়ে পড়ে দ্বিতীয় শ্রেণির নাগরিক। দেশভাগের পর ভারত গণতান্ত্রিক পথে পরিচালিত হতে থাকলেও পাকিস্তান শাসিত হতে থাকে সেনা ছাউনি হতে। অবিভক্ত ভারতের অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরেবাংলা একে ফজলুল হক, শহীদ সোহরাওয়ার্দীকে বাধ্য করা হয়েছিল বিতাড়িত জীবনযাপনে।

মওলানা ভাসানীসহ আরও কতিপয় নেতৃত্বে ১৯৪৯ সালের ২৩ জুন মুসলিম লীগ থেকে বেরিয়ে গঠন করেছিলেন আওয়ামী মুসলিম লীগ। এর সভাপতি হন মওলানা ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। আর প্রথম যুগ্ম সম্পাদক নির্বাচিত হন জেলবন্দী শেখ মুজিব । পরে অসাম্প্রদায়িক চেতনায় মুসলিম শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয় । একসময় দলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান শেখ মুজিব। ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদের নির্বাচনে শেরে বাংলার নেতৃত্বে যুক্তফ্রন্টের ব্যানারে লড়েছিলেন। নির্বাচনে জয়ী হয়ে পূর্ববঙ্গে (পূর্ব পাকিস্তান) সরকার গঠন করে যুক্তফ্রন্ট।

১৯৫৬ সালের সংবিধানে প্রাদেশিক স্বায়ত্বশাসনের দাবিকে উপেক্ষা এবং প্রদেশের নাম পূর্ববঙ্গকে পূর্ব পাকিস্তানকরণের প্রতিবাদে গণপরিষদ ত্যাগকারী মুজিব তীব্র প্রতিবাদ করেন। ১৯৫৬ সালে পূর্ব পাকিস্তানকে ৯৮ শতাংশ স্বায়ত্বশাসন দেয়ার দাবিতে পল্টনে এক জনসভায় তাঁর রাজনৈতিক গুরু পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ সোহরাওয়ার্দীকেও ছেড়ে কথা বলেননি তিনি।

১৯৫৮ সালে আইউব খান ক্ষমতা দখলের চার দিনের মধ্যে শেখ মুজিবকে বন্দী করে কারাগারে রাখলেন দেড় বছর । ১৯৬১ সালে মনি সিংহ, মানিক মিয়া, খোকা রায়দের সঙ্গে এক বৈঠকে মুজিব বলে ফেললেন, ওদের (পাকিস্তান) সাথে আর থাকা যাবে না। স্বাধীনতার আন্দোলন শুরু করতে হবে। সোহরাওয়ার্দীর মৃত্যুর পর আইউবের নির্যাতন ও শোষণের বিরুদ্ধে লড়বার জন্যও নেতা কেবলই মুজিবই। তিনি প্রাদেশিক স্বায়ত্বশাসনের চাইতে একধাপ এগিয়ে আঞ্চলিক স্বায়ত্বশাসনের জন্য ঐতিহাসিক ছয় দফার দাবি পেশ করেন । আইউব খান দীর্ঘদিন মুজিব এবং তার প্রায় সব অনুসারীদের বন্দী রাখলেন ষড়যন্ত্র মামলায় ফাঁসি দেয়ার । কিন্তু ছাত্র-জনতার শক্তির কাছে নতি স্বীকার করে শেখ মুজিবকে মুক্তি দিলেন এবং ক্ষমতা ছাড়লেন সামরিক জান্তা আইউব । এরপর ১৯৬৯ সালের ২২ ফেব্রুয়ারি পল্টনে শেখ মুজিবকে দেয়া হলো ‘বঙ্গবন্ধু’ উপাধি।

শেখ মুজিব আইউবের উত্তরাধিকারী আরেক সামরিক জান্তা ইয়াহিয়ার কাছ থেকে প্রথমেই পূর্ব ও পশ্চিমের সমান প্রতিনিধির পরিবর্তে জনসংখ্যার ভিত্তিতে প্রতিনিধি নির্বাচন এবং জনগণের ভোটে নেতা নির্ধারণ আদায় করে নেন। এরপর সত্তরের নির্বাচনে জনগণ পাকিস্তানের ৩০০ আসনের মধ্যে পূর্ব পাকিস্তানের অংশ ১৬৯ এর মধ্যে ১৬৭টিতে আওয়ামী লীগকে বিজয়ী করে। এই বিজয় শুধু পূর্ব পাকিস্তান নয়, সমগ্র পাকিস্তান শাসনের অধিকার পান তিনি।

তৎকালীন সামরিক জান্তা ইয়াহিয়া খান পাকিস্তান পিপলস পার্টির নেতা জুলফিকার আলী ভুট্টোর প্ররোচনায় একাত্তরের এক মার্চ ঘোষণা করেন তিন মার্চের জাতীয় অধিবেশন বসবেনা। ইয়াহিয়ার অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের প্রতিবাদে দুই মার্চ ঢাকায় এবং তিন মার্চ সরাদেশে হরতাল আহ্বান করেন শেখ মুজিব । সাত মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে (রেসকোর্স ময়দান) গণসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন এবং সার্বিক পরিস্থিতি নিয়ে ভাসানী, নুরুল আমিন, অধ্যাপক মোজাফফর আহমদ এবং আতাউর রহমান খানের সঙ্গে আলোচনা করার কথা জানান বাংলার অবিসংবাদিত নেতা শেখ মুজিব।

তৎকালীন সংবাদপত্র দৈনিক পাকিস্তানের প্রতিবেদনে দেখা যায় সামরিক জান্তার সান্ধ্য আইন অমান্য করে জনগণ দুই মার্চ ঢাকায় সর্বাত্মক হরতাল পালন করে। একইভাবে তিন মার্চ পল্টনে ছাত্রলীগের মহাসমাবেশও গুরুত্বের সঙ্গে প্রকাশ করে দৈনিক পাকিস্তান।

পল্টনের মহাসমাবেশে স্বাধীনতা ঘোষণার জন্য শেখ মুজিবের উপর ছাত্রনেতাদের চাপ ছিল। তারপরও তিনি শান্তিপূর্ণভাবে দাবি আদায়ের কথা বলে বলেন, সাত মার্চের মধ্যে যদি সরকার তাদের অবস্থান পরিবর্তন না করে তবে ঐদিনই সব বলবেন। সাত মার্চের আগের দিনগুলোতে জনগণের প্রস্তুতি চলে পুরোদমে। সাত মার্চ পুরো উদ্যান ছিল লোকে টুইটম্বুর।

বাঙলার জনগণের সামনে আসে সেই মাহেন্দ্র্যক্ষণ। সাড়ে সাত কোটি জনগণের বিধাতারূপে আবিভূত হওয়া শেখ মুজিব সেদিন জনগণকে করেছিলেন আন্দোলিত। যা জনগণকে স্বাধীনতার মন্ত্রে দীক্ষিত করে। সাত মার্চের জনসভায় শেখ মুজিব পাকিস্তানি জান্তা শাসক ও বাংলার জনগণকে চূড়ান্ত বার্তা দেন।

তিনি প্রায় আঠার মিনিটের বক্তব্যে বাংলার মানুষের স্বাধীকার ও মুক্তি নিয়ে কথা বলেন । বক্তব্যের চুম্বক অংশ তুলে ধরা হলো- শেখ মুজিব বলেন, আমাদের যা কিছু আছে, তাই নিয়ে প্রস্তুত থাকো। রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেব। এই দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

এর ১৮ দিন পর অর্থাৎ ২৫ মার্চ রাতে নিরস্ত্র বাঙালির ওপর নির্বিচারে হত্যাযজ্ঞ চালায়, যা ইতিহাসের কালরাত হিসেবে পরিগণিত। ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধুকে তাঁর ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে গ্রেফতার করে পাকিস্তানে নিয়ে যায় পাক সেনারা। গ্রেফতারের আগেই বঙ্গবন্ধু ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতার ঘোষণা দেন, যা দেশব্যাপী ছড়িয়ে পড়লে মুক্তিসংগ্রামে ঝাঁপিয়ে পড়ে সর্বস্তরের জনগণ। পাকিস্তানি সেনারা নির্বিচারে গণহারে বাঙালি নিধনে মত্ত হয়ে ওঠে। তারা শুরু করে নারী জাতির ওপর নৃশংস অত্যাচার, ধর্ষণ এমনকি প্রকাশ্যে নারীর স্তন কেটে বেয়নেটের মাথায় নিয়ে উল্লাসে ফেটে পড়ে পাকি হানাদাররা। সেদিন অস্ত্র হাতে না ধরতে শেখা বাঙালি অস্ত্র প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে অবতীর্ণ হয়।

১০ এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম সরকার। সেই সরকারের অধীনে পরিচালিত হয় যুদ্ধ এবং দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ১৬ ডিসেম্বর দেশ হানাদারমুক্ত হয়। পাক বাহিনীর ধ্বংসযজ্ঞ, হত্যাযজ্ঞ প্রতিরোধে ৩০ লাখ শহীদ ও প্রায় তিন লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে রক্ষা হয়েছিল প্রিয় মাতৃভূমি। আজ মহান স্বাধীনতা দিবসে তাঁদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

লেখক:প্রতিবেদক, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ।

এইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।