‘প্রচলিত ধারণা নারী অগ্রগতির অন্যতম বাধা’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০২ নভেম্বর ২০১৭

কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানের চেয়ারপার্সন ও মালয়েশিয়ার সংসদ সদস্য ড. ডাটো নরাইনী আহমে বলেছেন, প্রচলিত ধারণা ও মানসিকতা নারী অগ্রগতির অন্যতম বাধা। কমনওয়েথভুক্ত সদস্য দেশগুলোর সংসদে সর্বনিম্ন ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ অর্জনের প্রত্যাশা এখন বড় চ্যালেঞ্জ।

বৃহস্পতিবার হোটেল রেডিসন ব্লুতে সিপিএ’র স্মল ব্রাঞ্চেসের অংশ হিসেবে দিনব্যাপী কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়াস স্টিয়ারিং কমিটির আলোচনার পর তিনি এ কথা বলেন। এ সময় সংগঠনের প্রেসিডেন্ট সাগুফতা ইয়াসমিন এ্যামিলি ও সিপিএ মিডিয়া কমিটির সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী উপস্থিত ছিলেন।

নরাইনী বলেন, কমনওয়েলথভুক্ত ৫২ দেশের ১৮০ সংসদ রয়েছে। কিন্তু এখনো অনেক সংসদ রয়েছে যেখানে একজনও নারী প্রতিনিধি নেই। বর্তমানে ১৪৪টি সংসদে নূন্যতম ত্রিশ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত সম্ভব হয়নি।

ডাটো নরাইনী বলেন, সংসদে এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণ এখন একটা বড় চ্যালেঞ্জ। সকল ধরনের বাধা অতিক্রম করে নারীর কাঙ্খিত অংশগ্রহণ সংসদে নিশ্চিত করতে চাই। একই সঙ্গে কমনওয়েলথে যে নারীর প্রতিনিধিত্ব রয়েছে সেটারও সংখ্যা সমতা বিধানের লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, নারীকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং আইন প্রণয়নের জন্য সংসদে নিয়ে আসতে চাই। কারণ গোটা বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক নারী। এ বিপুল জনগোষ্ঠীকে পেছনে রেখে একটি দেশের উন্নয়ন সম্ভব নয়।

তিনি অবশ্য বলেন সরাসরি নির্বাচনের মাধ্যমে নারীর সংসদে অংশগ্রহণ কিছুটা হলেও বৃদ্ধি পাচ্ছে। তবে এখনও এটা খুশি হওয়ার মতো নয়। আমাদেরকে আমাদের সর্বনিম্ন যে লক্ষ্য মাত্রা তা অর্জন করতে হবে।

তিনি বলেন, মা, মেয়ে এবং স্ত্রী হিসেবে তারা যেমন কাজ করছে ঠিক তেমনি সংসদেও নিজেদের অবস্থান করে নিয়েছেন। মানুষ চাইলে সব কিছু করতে পারেন, যেমন আমরা নারীরা করছি। আমি বলছি না, পুরুষরা তাদের কাজ ঠিক মতো করছে না। যদি আমাদের সুযোগ দেয়া হয় তাহলে আমরাও এগিয়ে যাব।

ডেটো বলেন, সর্বত্র নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে গতানুগতি দৃষ্টি ভঙ্গিতে পরিবর্তন আনতে হবে। ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি, যার মধ্যে একটি শিক্ষা। এর মধ্যে দিয়ে বিশেষ করে নারীদেরকে শিক্ষিত করে রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণের জন্য তৈরি করছি।

এইচএস/এএইচ/আইআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।