আইন-শৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা দেখছেন না স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৩ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের ছয় বছর পূর্ণ হওয়ার পরও ওই হত্যার রহস্য উদঘাটনা না হওয়ার পেছনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো ব্যর্থতা দেখছেন না স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মন্ত্রীর কাছে প্রশ্ন করা হয়- এতদিনেও হত্যা রহস্য উদঘাটন করতে না পারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা কি না। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘না, আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো ব্যর্থতা নেই।’

তবে তিনি এ কথাও বলেছেন, সাংবাদিক সম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্তের দায়িত্বে থাকা র্যাব শিগগিরই সবাইকে আলোকিত (হত্যার রহস্য উদঘাটন) করবে।

রোববার সচিবালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদকিদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাতের কোনো এক সময় পশ্চিম রাজাবাজারের একটি ভাড়া বাসায় দুর্বৃত্তদের হাতে খুন হন মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরোয়ার ও এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক মেহেরুন রুনি।

এখনও খুনিদের শনাক্ত করা যায়নি। সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ৫৪ বার পেছানো হয়েছে।

সাগর-রুনি হত্যাকাণ্ডের খুনের রহস্য জানতে আর কতদিন অপেক্ষা করতে হবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘হাইকোর্টের দিক-নির্দেশনায় আমাদের র্যাব বাহিনীর এটা নিয়ে কাজ করছে। তারা ডিএনএ নিয়ে কাজ করছে। আমরা মনে করি তারা শিগগিরই আমাদেরকে আলোকিত করতে পারবেন।’

শিগগিরিটা কবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটা অনেক কিছুই...আপনি কী বলতে পারেন, আগামীকাল আপনি বের হতে পারবেন।’

‘খালেদা জিয়ার সামাজিক মর্যাদা বিবেচনায় সব ব্যবস্থা নিয়েছি’

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সামাজিক মর্যাদা বিবেচনায় কারাগারে তার জন্য সব ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালত খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড এবং মোট ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানা করা হয়েছে।

খালেদা জিয়াকে ডিভিশন দেয়া নিয়ে বিএনপির অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা খবর পেয়েছি, মহামান্য আদালত থেকে একটা দিক-নির্দেশনা আসছে, সেটা আসুক। আমরা সেই অনুযায়ী ব্যবস্থা নেব। তারপরও আমরা বলি, আমি আগেও বলেছি- তার সামাজিক মর্যাদা, দুইবার তিনি প্রধানমন্ত্রী ছিলেন, সেইদিকে খেয়াল রেখেই আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি।’

তিনি বলেন, ‘কোর্ট থেকে একটি নির্দেশনা আসছে, সেগুলো অলরেডি ইমপ্লিমেন্ট করা হয়ে গেছে। যদি আরও নতুন কিছু ইমপ্লিমেন্ট করার জন্য আমাদের কাছে আসে, আমরা অবশ্যই সেগুলো করব।’

আরএমএম/এমএমজেড/এনএফ/জেআইএম/আইআই

আপনার মতামত লিখুন :