তিন হুমকি মানুষের সামনে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ০৯ নভেম্বর ২০১৮

মানুষের সামনে তিনটি ভয়াবহ হুমকি অপেক্ষা করছে বলে সতর্ক করে দিয়েছেন শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা, পরিবেশ দূষণ আর সম্পদের বৈষম্য; এই তিন হুমকি প্রতিরোধ করতে না পারলে পৃথিবী থেকে মানুষ নিশ্চিহ্ন হয়ে যাবে।

জার্মানির উল্ফসবার্গের অটোস্ট্যাডে সোশ্যাল বিজনেস সামিটের নবম কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মুহাম্মদ ইউনূস।

তিনি আরও বলেন, সারা বিশ্বের, ৯৯ শতাংশ সম্পদ মাত্র এক শতাংশ মানুষের হাতে, উল্টো দিকে ৯৯ শতাংশ মানুষের হাতে মাত্র এক শতাংশ সম্পদ। এভাবে সম্পদ কেন্দ্রীভূত হতে থাকলে মানুষে মানুষে হিংসা ও বিদ্বেষ তৈরি হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে আর একটি হুমকি উল্লেখ করে সামাজিক ব্যাবসার এই প্রবক্তা বলেন বলেন, উন্নত বিশ্ব যেভাবে প্রযুক্তির দিকে ঝুঁকে পড়ছে, তাতে মানুষ কর্মহীন ও বেকার হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যন্ত্রের উপর নির্ভরশীলতা বাড়ালে একদিন এই যন্ত্র মানুষের উপর খবরদারি করবে। তখন তারা মানুষকে অচল মনে করে ধংস করে দিতে পারে।

পরিবেশ দূষণকেও বড় একটি হুমকি বলে মনে করেন ইউনূস। বলেন, যেভাবে উন্নত দেশগুলো কার্বন উৎপাদন করছে তাতে আর কয়েক দশকের মধ্যেই ২ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এই তাপমাত্রা সহ্য করার ক্ষমতা পৃথিবীর নেই। এ কারণে আমাদের এখনই উদ্যোগ নিতে হবে পরিবেশ রক্ষায়।

বাণিজ্যিক কোম্পানিগুলো শুধু তাদের উৎপাদনের দিকে নজর দিচ্ছে, বর্জ্য নিষ্কাশনে গুরুত্ব দিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আমি বাংলায় গান গাই গানটি গেয়ে শোনান ড. মুহাম্মদ ইউনূসের মেয়ে মনিকা ইউনূস।

এনএফ/এমএস

আপনার মতামত লিখুন :