মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের ফের সম্মাননা দেবে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৮
২০১৭ সালে সাতজন ভারতীয় শহীদ সেনার পরিবারের হাতে সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে লড়াই করতে গিয়ে শহীদ হয়েছেন এমন ভারতীয় সেনা সদস্যদের সম্মাননা দেবে বাংলাদেশ। আগামী ১৬ ডিসেম্বর ৪৭তম বিজয় দিবসে নিহতদের পরিবারকে এ সম্মাননা প্রদান করা হবে। এখন তাদের নাম চূড়ান্ত করার কাজ চলছে।

৮ ডিসেম্বর কলকাতার ফোর্ট উইলিয়ামে ডাকা এক সংবাদ সম্মেলনে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার তৌফিক হাসান এ তথ্য জানান।

তৌফিক হাসান বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ে নেমে প্রাণ হারান ২ হাজার ৯৯৮ জন ভারতীয় সেনা। এদের মধ্যে পূর্বাঞ্চলীয় কমান্ডের সেনা শহীদের সংখ্যা ছিল এক হাজার ৪৭৮ জন। এবার ১৭ থেকে ২৫ জন ভারতীয় শহীদকে সম্মাননা জানানো হবে।

একটি রূপার পদক, একটি মানপত্র, শেখ হাসিনার বক্তৃতা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুটি বই তুলে দেয়া হবে প্রত্যেক শহীদের পরিবারের হাতে।

এর আগে ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভারত সফরের সময় সাতজন ভারতীয় শহীদ সেনার পরিবারের হাতে এই সম্মাননা তুলে দিয়েছিলেন। সেই ধারাবাহিকতায় এবারও শহীদ পরিবারের হাতে এই সম্মাননা তুলে দেবে বাংলাদেশ।

তৌফিক হাসান বলেন, আমাদের কাছে এক হাজার ৬০০ জনের বেশি শহীদ ভারতীয় সেনার নাম রয়েছে। তাদের প্রত্যেককেই আমাদের মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি দিতে চাই। আন্তর্জাতিক ক্ষেত্রে এ ধরনের নজির খুব বেশি নেই।

তিনি জানান, ১৬ ডিসেম্বর বাংলাদেশের পাশাপাশি ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় কমান্ডেও পালিত হবে বিজয় দিবস। বাংলাদেশ থেকে ৭২ জনের একটি প্রতিনিধি দল এই উদযাপনে সামিল হবে। প্রতিনিধি দলে ৩০ জন মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের ছয়জন সেনা কর্মকর্তাও থাকছেন।

জেপি/জেডএ/আরআইপি

আপনার মতামত লিখুন :