এক কেজির রসমালাইয়ে ২৫০ গ্রামই হাওয়া!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৬:২২ পিএম, ২৫ মে ২০১৯

দোকানের নাম নূর জাহান। কিন্তু তাদের ব্যবসায়িক কাজ কারবার পুরোপুরি মীরজাফরের মতো! ২২০ টাকা দরে বিক্রি হচ্ছিল স্বাদের রসমালাই। কিন্তু এক কেজির প্যাকেটে আড়াইশ গ্রাম রসমালাই কম দিয়ে লোক ঠকাচ্ছিল তারা। এ অভিযোগে মিষ্টি দোকানটি বন্ধ করে দিয়েছেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (২৫ মে) বিকেল ৪টার দিকে হাটহাজারীর ইছাপুর বাজারে নূর জাহান সুইটস অ্যান্ড বেকারিতে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন।

রুহুল আমীন জাগো নিউজকে বলেন, নূর জাহান নামের ওই মিষ্টির দোকানে প্রতি কেজি ২২০ টাকা দরে রসমালাই বিক্রি করা হচ্ছিল। এ সময় ১ কেজি ওজনের রসমালাইর একাধিক প্যাকেট পরিমাপ করে দেখা যায়, এর কোনোটির ওজনই ১ কেজি নয়। এমনকি রসমালাইর কৌটা, প্রতিষ্ঠানের প্যাকেটসহ পরিমাপ করেও সর্বোচ্চ ওজন পাওয়া গেছে ৯০২ গ্রাম! এর মধ্যে কৌটার ওজন ৫০ থেকে ৫৫ গ্রাম আর প্যাকেটের ওজন ৭৮ গ্রাম। এরপরও ওজনে কম ছিল আরও ৯৮ গ্রাম! সে হিসাবে ওই এক কেজি রসমালাইতে প্রায় ২৫০ গ্রাম রসমালাই কম আছে।

তিনি আরও বলেন, টক দইয়ের প্যাকেট ওজন করে পাওয়া গেছে ৮২৮ গ্রাম। অথচ এসব এক কেজি বলে বিক্রি করা হচ্ছিল। কারচুপি করে ক্রেতাদের ঠকানোর অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করার পাশাপাশি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে দোকানটি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, নূর জাহানে ভ্রাম্যমাণ আদালতের অভিযান নতুন নয়। মাত্র ১০ দিন আগে পণ্যের গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল প্রতিষ্ঠানটিকে।

আবু আজাদ/এনডিএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :