‘রয়েল চিটার ডেভেলপমেন্ট’র মূলহোতাসহ আটক ৫

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৩ পিএম, ২৬ মে ২০১৯

গত ২ মার্চ রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার ২২ প্রতারকচক্রের মূলহোতা বারেকসহ পাঁচজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার (২৫ মে) দিবাগত রাতে তাদের রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

রোববার র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক মুফতি মাহমুদ খান জানান, গোপন সংবাদের মাধ্যমে পাওয়া প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটকরা ‘রয়েল চিটার ডেভলপমেন্ট’ সংক্ষেপে ‘আরসিডি’ নামে কথিত মাল্টিন্যাশনাল কোম্পানির।

তিনি আরও জানান, দুপুরে কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে এ ব্যাপারে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

গত ২ মার্চ রাজধানীর মিরপুর, দারুস সালাম, উত্তরা ও রামপুরা এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভুয়া নথিপত্র ও সরঞ্জামাদি জব্দসহ প্রতারকচক্রটির ২২ সদস্যকে গ্রেফতার করে র‌্যাব-৪-এর একটি দল।

আটককৃতরা হলেন- ইমরান হাসান (২৭), হুমায়ুন কবির হালিম (৫৭), মো. রফিকুল ইসলাম (৪৯) আব্দুল বারী আব্দুল আউয়াল (৪০), শাহাদাত হোসেন (৩০), মো. মিনহাজ (৫৬), কামরুজ্জামান (৪৬), হাবিবুর রহমান (৩৫), সঞ্জিত সাহা (৩৪), মেহেদি হাসান হাবিব (৩১), ইউসুফ (৫৩), মামুনুর রশীদ চৌধুরী (৩৪), মোহাম্মদ মাসুদুর রহমান ওরফে আব্দুল জলিল (৫০), মোহাম্মদ মাসুদুর রহমান (৩৫), রফিকুল ইসলাম (৬৪) এবং মো. মিজান (৩৫)।

আটককরা সবাই ‘রয়েল চিটার ডেভেলপমেন্ট’ সংক্ষেপে ‘আরসিডি’ নামে কথিত মাল্টিন্যাশনাল কোম্পানির হয়ে কাজ করতেন।

প্রতারকদের টার্গেট অবসরপ্রাপ্ত সরকারি-বেসরকারি চাকরিজীবী এবং ব্যবসায়ীরা। কোম্পানিতে টার্গেটকৃতদের উপদেষ্টা হিসেবে নিয়োগের প্রলোভন দেখিয়ে দামি গাড়িতে করে অফিসে নিয়ে যাওয়া হয়। অবসরপ্রাপ্তদের চক্রের বিশেষায়িত দল যোগাযোগ করে উচ্চ বেতনের চাকরিতে তাদের নিয়োগ দেয়। এরপর একই প্রতিষ্ঠানে অথবা সহযোগী কোনো প্রতিষ্ঠানের শেয়ারহোল্ডার হওয়ার জন্য উদ্বুদ্ধ করা হয়। এভাবে ফাঁদে পড়ে অবসরকালীন প্রাপ্ত টাকা ও ব্যবসায়ীর টাকা বিনিয়োগ করেন প্রতারণার শিকাররা। বিনিয়োগের কয়েক দিনের মধ্যেই হঠাৎ অফিসসহ উধাও হয়ে যান প্রতারকরা। আটকরা এসব তথ্য জানিয়েছেন।

এভাবে গত ১৫ বছর ধরে অভিনব কায়দায় প্রতারণা করে করে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে কথিত এই মাল্টিন্যাশনাল কোম্পানি।

জেইউ/এসআর/এমএস