ঘরে বসে দেয়া যাবে জমির কর : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৮ পিএম, ২৮ অক্টোবর ২০২০

ডিজিটালাইজ হচ্ছে ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম। বিশ্বের যেকোনো স্থান থেকে অনলাইনের মাধ্যমে কর পরিশোধ করা যাবে। প্রথম পর্যায়ে চারটি জেলায় পাইলটিং হিসেবে চালু করা হয়েছে। ২০২১ সালের ১ জুলাই থেকে এটি সারাদেশে কার্যকর হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বুধবার ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়্যার পাইলটিং (১ম পর্যায়) কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, সভাপতি ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান ইয়াকুব আলী পাটোয়ারী।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান বলেন, জমির মালিকদের হয়রানি ও সেবা সহজীকরণে সব কার্যক্রম ডিজিটালাইজ করা হচ্ছে। যেকোনো স্থান থেকে জমির মালিক ভূমির কর পরিশোধ করতে পারবেন। এ জন্য একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর মাধ্যমে প্রথমে দেশের চারটি জেলায় পাইলটিং হিসেবে শুরু করা হবে। আগামী বছরের জুলাই থেকে সারাদেশে এই সার্ভিস চালু করা হবে।

মন্ত্রী বলেন, জমির মালিকের দেয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে তার বকেয়া কর বিষয়ে তথ্য চলে যাবে। নির্ধারিত সময় উল্লেখ করে তা পরিশোধ করতে বলা হবে। যেকোনো স্থান থেকে ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সহজ পদ্ধতিতে কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে কর পরিশোধ করতে পারবেন। যদি কেউ এ পদ্ধতিতে কর পরিশোধ করতে সক্ষম না হয় তবে যেকোনো কম্পিউটার দোকানে গিয়ে এ সুবিধা নিতে পারবেন।

ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, দেশের অনেক ভূমি অফিসে দালালচক্র ঘোরাফেরা করে থাকে। অনেক কর্মকর্তা-কর্মচারীরাও নানা ধরনের অনিয়ম-দুর্নীতির অভিযোগ রয়েছে। জমির কর পরিশোধ করতে গেলে নির্ধারিত অর্থের অতিরিক্ত না দিলে অর্থ আদায় করা হয় না। এসব অনিয়ম বন্ধে জমির সব সার্ভিস ডিজিটালাইজ করা হচ্ছে। এর মাধ্যমে একদিকে গ্রাহকের হয়রানি কমবে, অন্যদিকে ভূমি অফিসের অনিয়ম বন্ধ হবে।

তিনি বলেন, বর্তমানে সব সার্ভিস ডিজিটাইজ হওয়ায় কাউকে আর ইউনিয়ন বা পৌর ভূমি অফিসে গিয়ে কর পরিশোধ করতে হবে। ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট গিয়ে ঘরে বসেই এ সুবিধা নিতে পারবেন। টাকা জমা দেয়া হলে গ্রাহক ই-চালান পাবে সেটি যেকোনো স্থানে দাখিল করা যাবে।

এমএইচএম/জেএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]