বানৌজা শের-ই-বাংলার অগ্রগতি ৩১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ০৪ ডিসেম্বর ২০২০
প্রতীকী ছবি

পায়রা সুমদ্রবন্দরসহ গভীর সমুদ্র ও উপকূলীয় এলাকায় বাণিজ্যিক জাহাজ, ফিশিং ট্রলার ও বোট এবং ব্লু-ইকোনমি সংক্রান্ত অন্যান্য মেরিটাইম প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ও সুরক্ষা প্রদানের জন্য ‘বানৌজা শের-ই-বাংলা পটুয়াখালী স্থাপন’ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন মেয়াদে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এখন পর্যন্ত প্রকল্পটির বাস্তব অগ্রগতি ৩১ শতাংশ। আর আর্থিক অগ্রগতি ২৩ দশমিক ৫৮ শতাংশ, টাকায় যার পরিমাণ ২৫৫ কোটি।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে সম্প্রতি প্রকল্পটির বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার জন্য ‘প্রকল্প স্টিয়ারিং কমিটি’র সভা অনুষ্ঠিত হয়েছে। সভা সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ নৌবাহিনীর নৌঘাটি বানৌজা শের-ই বাংলা নির্মাণ প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮১ কোটি ৫০ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরে প্রকল্পটির বরাদ্দ রয়েছে ৭০ কোটি টাকা, দুই কিস্তিতে অবমুক্ত হয়েছে ৩৫ কোটি টাকা।

প্রকল্প স্টিয়ারিং কমিটির সভায় সিদ্ধান্ত হয়, অনুমোদিত ডিজাইন/নকশা অনুসারে কাজ শেষ করতে হবে। প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ও প্রকল্পের অনুকূলে বরাদ্দ করা অর্থের শতভাগ ব্যয় নিশ্চিত করতে হবে।

পিডি/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]