আনসারুল্লাহ বাংলা টিমের পলাতক সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১

নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গতকাল মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে যাত্রাবাড়ীর মীর হাজিরবাগ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গ্রেফতার নাহিদ হাসান রূপগঞ্জের ভুলতা এলাকার বাসিন্দা।

বুধবার (২২ সেপ্টেম্বর) দুপুরে এটিইউয়ের মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস বিভাগের পুলিশ সুপার (এসপি) মো. আসলাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নাহিদ হাসান ও তার সহযোগীরা ‘গাজওয়াতুল হিন্দ’ প্রতিষ্ঠার লক্ষ্যে অনলাইনে উগ্রবাদী প্রচারণা চালাচ্ছিলেন। তারা রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে খেলাফত প্রতিষ্ঠার জন্য দীর্ঘদিন ধরে অনলাইনে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে রাষ্ট্র ও সরকারবিরোধী এবং ধর্মীয় উসকানিমূলক উগ্রবাদী বিভিন্ন পোস্ট দিয়ে আসছিলেন। এছাড়া অনলাইনে নিজেদের মতবাদ প্রচারের মাধ্যমে আনসারুল্লাহ বাংলা টিমের পক্ষে সদস্য সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছিলেন তারা।

এসপি মো. আসলাম খান বলেন, নাহিদ উগ্রবাদী বিভিন্ন বই ও বক্তৃতা অনলাইনে পোস্ট করে দলীয় লোকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ সহজ-সরল লোকদের উগ্রবাদের দিকে আহ্বান করতেন। সাধারণ মানুষের মধ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতঙ্ক সৃষ্টির মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেয়ার জন্য সিকিউরড চ্যাট গ্রুপ খুলে নাহিদ ও সহযোগীরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছিলেন।

গ্রেফতারের সময় তার কাছ থেকে দুটি মোবাইল ফোন এবং তিনটি সিমকার্ড জব্দ করা হয়। তার বিরুদ্ধে ডিএমপির কদমতলী থানায় গত ১১ আগস্ট সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয় বলেও জানান এই কর্মকর্তা।

টিটি/ইএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]