১৭ জেলায় বইছে তাপপ্রবাহ, দুদিনের মধ্যে বাড়তে পারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১৫ অক্টোবর ২০২১
ফাইল ছবি

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বিদায় নেওয়া অবস্থায় আশ্বিনের শেষে একেবারেই কমে গেছে বৃষ্টি। গত একদিনে চট্টগ্রাম ও বরিশাল বিভাগ ছাড়া দেশের কোথাও বৃষ্টি হয়নি। তাই দীর্ঘদিন পর দেশের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বইছে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া দপ্তরের হিসাব অনুযায়ী, ঢাকাসহ সারাদেশের ১৭টি জেলায় তাপপ্রবাহ বইছে, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। শুক্রবার (১৫ অক্টোবর) বগুড়ায় এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গত কয়েকদিন বৃষ্টি না হওয়ায় প্রচণ্ড গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। তবে সুখবর দিয়ে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দুইদিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এদিকে সারাদেশ থেকে বিদায় নেওয়ার অবস্থায় রয়েছে বর্ষার বৃষ্টি ঝরানো দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। বঙ্গোপসাগরে একটি লঘুচাপও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। শুক্রবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুছ বলেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু দেশের অন্যত্র কম সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।

ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, ময়মনসিংহ, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর, খুলনা, বরিশাল ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলেও জানান এই আবহাওয়াবিদ।

তিনি আরও বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের অবশিষ্ট অংশ থেকে বিদায় নিতে পারে। একই সঙ্গে এসময়ের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৪৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীর খেপুপাড়ায়।

আরএমএম/এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]