বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০২

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ০৩ জুলাই ২০২২
ফাইল ছবি

সারাদেশে ১৭ মে থেকে রোববার (৩ জুলাই) দুপুর পর্যন্ত বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০২ জন। বন্যাসৃষ্ট দুর্ঘটনা ও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এসব মৃত্যু হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি ৫৬ জনের মৃত্যু হয়েছে সিলেট বিভাগে।

রোববার (৩ জুলাই) সারাদেশে বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার (২ জুলাই) পর্যন্ত বন্যাজনিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৭৭৪ জন থাকলেও রোববার তা বেড়ে ১১ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে।

বন্যার শুরু থেকে এ পর্যন্ত দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪৮৬ জন, মৃত্যু হয়েছে একজনের। আরটিআই (চোখের রোগ) রোগে আক্রান্ত হয়েছেন ৪৭৯ জন। বজ্রপাতে মৃত্যু হয়েছে ১৫ জনের। সাপের দংশনের শিকার ১৪ জনের মধ্যে দুজন মারা গেছেন। পানিতে ডুবে মারা গেছেন ৭৫ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ১৭ মে থেকে ৩ জুলাই পর্যন্ত সময়ের মধ্যে বন্যায় রংপুর বিভাগে ১০, ময়মনসিংহ বিভাগে ৩৫, সিলেট বিভাগে ৫৬ ও ঢাকা বিভাগে একজনসহ মোট ১০২ জনের মৃত্যু হয়েছে।

জেলাভিত্তিক মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। ১৭ মে থেকে ২ জুলাইয়ের মধ্যে এ জেলায় ২৮ জনের মৃত্যু হয়েছে। সিলেট জেলায় মৃত্যু হয়েছে ১৮ জনের। হবিগঞ্জ ও মৌলভীবাজারে মারা গেছেন পাঁচজন। নেত্রকোনায় ১৩ জন, জামালপুরে নয়জন ও ময়মনসিংহে ছয়জনের মৃত্যু হয়েছে। এছাড়া শেরপুরে সাতজন, লালমনিরহাটে ছয়জন, কুড়িগ্রাম চারজন ও টাঙ্গাইলে একজন মারা গেছেন।

এএএম/এসএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]