কিলোমিটারে ৫ পয়সা কমলো বাসভাড়া

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ৩১ আগস্ট ২০২২

সম্প্রতি জ্বালানি তেলের দাম পাঁচ টাকা কমানোর পরিপ্রেক্ষিতে ডিজেল চালিত বাস ও মিনি বাসভাড়াও কিলোমিটারপ্রতি পাঁচ পয়সা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

জ্বালানি তেলের দাম কমায় বুধবার (৩০ আগস্ট) বিকেলে রাজধানীর বনানীতে বিআরটিএর সদরদপ্তরে চেয়ারম্যানের কার্যালয়ে পরিবহনখাতের নেতা ও বাসমালিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন>> জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট

বিআরটিএর নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সারাদেশে কিলোমিটার প্রতি বাসভাড়া কমেছে পাঁচ পয়সা। দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা।

jagonews24

আরও পড়ুন>>‘জ্বালানির মূল্যবৃদ্ধি সবকিছু্র ওপর প্রভাব ফেলবে’

বৈঠকে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিএর পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ বিভিন্ন পরিবহনের মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে ৫ আগস্ট রাতে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। তখন জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসমালিকদের দাবির মুখে বাসভাড়া বাড়ায় বিআরটিএ। তবে, সোমবার (২৯ আগস্ট) দেশের বাজারে সবধরনের জ্বালানি তেলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা কমিয়ে গেজেট জারি করেছে সরকার। আর এ দাম কমানোর পরিপ্রেক্ষিতে বাসভাড়া কমালো বিআরটিএ।

এসইউজে/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।