বিএম ডিপোর পুনর্নির্মাণে সন্তুষ্ট এইচঅ্যান্ডএম-মার্সক লাইন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২
বিএম ডিপো পরিদর্শনে এইচঅ্যান্ডএম-মার্সক লাইনের প্রতিনিধিদল

অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম ডিপোর পুনর্নির্মাণ কাজ পরিদর্শন করেছেন বিশ্বের শীর্ষ শিপিং কোম্পানি এইচঅ্যান্ডএম ও মার্সক লাইনের শীর্ষ কর্মকর্তারা।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সকালে এইচঅ্যান্ডএম ও মার্সক লাইনের দুই গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রতিষ্ঠান দুটির কান্ট্রি ম্যানেজারসহ প্রায় ২০ জনের প্রতিনিধিদল ডিপো পরিদর্শন করেন।

এসময় দুর্ঘটনা পরবর্তীসময়ে ডিপো কর্তৃপক্ষের পদক্ষেপসহ পুনর্নির্মাণে নিরাপত্তার বিষয়গুলো খতিয়ে দেখেন তারা। পরে সার্বিক বিষয়ে সন্তোষ প্রকাশ করেন প্রতিনিধিদলের সদস্যরা।

প্রতিনিধিদলে ছিলেন এইচঅ্যান্ডএমের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ম্যাটস স্যামুয়েলসন, সুইডেন থেকে এইচঅ্যান্ডএমের বিজর্ন ব্লোমেগ্রেন, বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউর রহমান, বাংলাদেশের পাবলিক অ্যাফেয়ার্স ক্যালেবো অ্যানেলি, গুলশান আরা মুন্নি, ফ্রান্সিস গোমেজ এবং মার্সক লাইনের গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ক্লাউস কোয়েলার্ট প্যাগ, সুইডেন থেকে সোফিয়া পার্টোভি, নেদারল্যান্ড থেকে কার্লিন ভ্যান ডের মার্ক, অ্যাক্তা কোহলি, মানব মেহতা, অভিজিৎ পাল, রাশেদুজ্জামান রানা প্রমুখ।

এসময় বিএম ডিপোর নির্বাহী পরিচালক ক্যাপ্টেন মাইনুল আহসান, সিনিয়র জেনারেল ম্যানেজার লেফটেন্যান্ট কর্নেল (অবসরপ্রাপ্ত) তৌফিকুল ইসলাম, ডিজিএম নুরুল আকতারসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: নতুন নকশায় ফের তৈরি হবে বিএম ডিপো

গত ৪ জুন বিএম ডিপোতে আগুন লাগে। পরে সেখানে থাকা রাসায়নিকভর্তি কনটেইনারের বিস্ফোরণ ঘটে। ভয়াবহ এ দুর্ঘটনায় ৫১ জনের মরদেহ উদ্ধার করা হয়।

এর মধ্যে ৩৯ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি ১২ জনের মরদেহ শনাক্তে কাজ করছে সিআইডির ফরেনসিক ল্যাবের ডিএনএ বিভাগের টিম।

এদিকে, বিএম ডিপোতে দুর্ঘটনায় হতাহতদের প্রায় ১৮ কোটি টাকা ক্ষতিপূরণ পরিশোধ করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ইকবাল হোসেন/এএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।