শান্তিপূর্ণভাবে ধর্ম পালন করতে দেওয়ার আহ্বান কাদেরের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ০২ অক্টোবর ২০২২
রাজধানীর রামকৃষ্ণ মিশনে দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শন শেষে বক্তব্য দেন ওবায়দুল কাদের/ছবি: সংগৃহীত

শান্তিপূর্ণভাবে সবাইকে ধর্ম পালন করতে দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২ অক্টোবর) রাজধানীর রামকৃষ্ণ মিশনে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মণ্ডপ পরিদর্শন শেষে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের সনাতন ধর্মাবলম্বীদের অভয় দিয়ে বলেন, আপনারা ভয় পাবেন না, আতঙ্কিত হবেন না। আওয়ামী লীগের নেতাকর্মীরা সতর্ক আছেন, আপনারা কোনো চিন্তা করবেন না।

তিনি বলেন, ১৪ মাস পরে নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে একটি অশুভ চক্র আছে, যারা সনাতন ধর্মাবলম্বীদের ওপর অতর্কিত হামলা চালিয়ে ভারত সরকারকে জানিয়ে দিতে চায়- এ কাজটা আওয়ামী লীগ করেছে। আওয়ামী লীগের হাতে মাইনোরিটি নিরাপদ নয়- এ বার্তা দিতে চায়। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

ওবায়দুল কাদের বলেন, শান্তিপূর্ণ নির্বাচন চান, শান্তিপূর্ণভাবে ধর্ম-কর্ম করতে দিন। সংলাপ করছেন, করুন। এটা আপনাদের নিজেদের ব্যাপার। কিন্তু আমি বলবো, দশমী পর্যন্ত দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার ব্যাপারে সরকারের পাশাপাশি বিরোধী দল হিসেবে আপনাদেরও ভূমিকা আছে। আপনারা দায়িত্বশীল ভূমিকা পালন করবেন।

তিনি বলেন, সনাতন ধর্মালম্বীদের বাড়িঘর টার্গেট হয়েছে, মন্দির টার্গেট হয়েছে। তাদের ঘরবাড়ি ও দোকানপাটে হামলা হয়েছে, উড়িয়ে দেওয়া হয়েছে। আমি বলতে চাই, একাধারে ১১টি দুর্গাপূজা নির্বিঘ্নে হয়েছে। কোনো শান্তি বিনষ্ট হয়নি, কিন্তু গতবার দুর্ভাগ্যজনক কিছু ঘটনা ঘটে গেছে।

গত বছর দুর্গাপূজায় হামলার প্রসঙ্গে তিনি বলেন, কোথাও কোথাও রাজনৈতিকভাবে আমরা অসতর্ক ছিলাম, এ কথা সত্য। চৌমুহনীর ঘটনাটি একাত্তরের বর্বরতাকেও হার মানায়।

‘আমি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বলছি, সারাদেশে আইন প্রয়োগকারী সংস্থা প্রস্তুত আছে। নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। তাদের পাশাপাশি আওয়ামী লীগ নেতাকর্মীরাও সক্রিয় সতর্ক অবস্থানে রয়েছেন।’

সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আজ সপ্তমী, কাল অষ্টমী- কুমারী পূজা। এখন পর্যন্ত পূজা শান্তিপূর্ণভাবে উদযাপিত হচ্ছে। প্রধানমন্ত্রী যথার্থই বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার।

এ সময় অন্যদের মধ্যে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বক্তব্য দেন। উপস্থিত ছিলেন- ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ মহানগর আওয়ামী লীগ ও পূজা উদযাপন কমিটির নেতারা।

আইএইচআর/এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।