‘দেবী রূপে পূজা নয়, চাই নারী রূপে হিন্দু নারীর সম্পত্তির অধিকার’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২১ পিএম, ০৪ অক্টোবর ২০২২
হিন্দু নারীদের অধিকারের দাবিতে প্রেস ক্লাবের সামনে প্ল্যাকার্ড হাতে পার্থ সারথী মজুমদার

বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার ও স্বামীর মৃত্যুর পর রেখে যাওয়া সম্পত্তিতে স্ত্রীর অধিকার দাবি করেছেন পার্থ সারথী মজুমদার নামে এক ব্যক্তি।

মঙ্গলবার (৪ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘দেবী রূপে পূজা নয়, চাই নারী রূপে হিন্দু নারীর সম্পত্তির অধিকার’ শিরোনামে একটি প্ল্যাকার্ড নিয়ে এমন দাবি জানান তিনি। তার এ কর্মসূচিতে সঙ্গী হয়েছেন তারই ছোট্ট শিশু কন্যা।

পার্থ সারথী ঢাকার মালিবাগে বসবাস করেন। তার গ্রামের বাড়ি পিরোজপুর। একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন তিনি।

তার বক্তব্য, ‘বাংলাদেশের হিন্দু আইনে এখনো নারীরা তার বাবা কিংবা স্বামীর সম্পত্তিতে কোনো অংশ পান না। আমরা শুধু পূজা পার্বণের দেবীর আরাধনা করি। কিন্তু যে দেবী এসেছেন নারী রূপে, সেই নারীকে আমরা অধিকার দিচ্ছি না। নারীরা সম্পত্তির ভাগ পাচ্ছে না। যদি ধর্মের ভিত্তিতে হিন্দু নারীর সম্পত্তিতে অধিকার না থাকে, তাহলে দেশত্যাগ করবো নাকি ধর্ম ত্যাগ করবো? ভ্রূণ হত্যা বাড়বে, নাকি সতীদাহ প্রথা চালু হবে!’

তিনি আরও বলেন, বাংলাদেশের হিন্দু নারীরা তাদের সম্পত্তির অধিকার পান না। আমার দাবি বাংলাদেশের হিন্দু আইন সংস্কার করে নারীদের সম্পত্তিতে অধিকার দেওয়া হোক।

এমআইএস/জেএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।