নির্বাচন কমিশন কর্মকর্তাদের দাবি

এনআইডি স্বরাষ্ট্রে গেলে ইভিএমে ভোট প্রশ্নবিদ্ধ হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ২৩ অক্টোবর ২০২২

ইভিএমের মাধ্যমে যে নির্বাচন হয় সেখানে সরাসরি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার হয়। আগামীতেও তাই হবে। সুতরাং এনআইডি অনুবিভাগ নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বরাষ্ট্রে গেলে ইভিএমে ভোট প্রশ্নবিদ্ধ হবে।

বাংলাদেশ নির্বাচন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশন এ দাবি করেছে।

রোববার (২৩ অক্টোবর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে এ নিয়ে স্মারকলিপি দিয়েছেন সংগঠনের নেতারা। স্মারক লিপিতে এ কথা উল্লেখ করা হয়।

স্মারকলিপি প্রদানের সময় অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে ছিলেন ইসি সচিবালয়, ইটিআই এবং এনআইডিসহ ঢাকা ও আশপাশের এলাকার সব কর্মকর্তা-কর্মচারীরা।

স্মারকলিপি জমা দেওয়ার পর বাংলাদেশ ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব হাসানুজ্জামান সাংবাদিকদের বলেন, আমরা সিইসিকে এনআইডির বিষয়ে যুক্তিযুক্ত স্মারকলিপি দিয়েছি। কমিশন এ নিয়ে আলোচনা করেছেন আমাদের সঙ্গে। সাবেক সিইসি ও সচিবরা সম্প্রতি অনুষ্ঠিত সভায় সবাই একবাক্যে বলেছিলেন, এনআইডি ইসির অধীনে রাখা যুক্তিযুক্ত। সেই ধারাবাহিকতায় আমাদের স্মারকলিপি দেওয়া। তারা আশ্বস্ত করেছেন, কমিশন সভা করে তাদের বক্তব্য স্পষ্ট করবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এনআইডি অন্যত্র চলে গেলে নির্বাচনের স্বাভাবিক এবং স্বচ্ছ ভোটের কার্যক্রম বাধাগ্রস্ত হবে। ইভিএমের মাধ্যমে যে নির্বাচন করতে চাচ্ছি, সেখানে সরাসরি এনআইডির ব্যবহার হয়। এনআইডি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চলে গেলে ইভিএমে ভোট প্রশ্নবিদ্ধ হবে।

ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও ইসির উপসচিব রাশিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, ২৬ অক্টোবরের মধ্যে এ বিষয়ে কমিশন থেকে দৃশ্যমান কার্যকর পদক্ষেপ গ্রহণ না করা হলে আগামী ২৭ অক্টোবর তারা সারাদেশে পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন। তারপরও যদি কমিশন কর্তৃপক্ষ কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে তাহলে আগামী ৮ নভেম্বর সারাদেশের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে নির্বাচন কমিশন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশন।

সরকার এনআইডি ইসির কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের হাতে ন্যস্ত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। এজন্য নতুন একটি আইন করার প্রক্রিয়াও হাতে নেওয়া হয়েছে।

এইচএস/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।