‘প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণা হচ্ছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০৬ নভেম্বর ২০২২

সমাজ কল্যাণ মন্ত্রী নূরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠার নামে প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ আদায় করছে একটি চক্র। এরই মধ্যে প্রতিটি উপজেলায় ১৫ থেকে ২০টি প্রতিবন্ধী স্কুল প্রতিষ্ঠা হয়েছে। অথচ মন্ত্রণালয় থেকে এখনো স্কুল অনুমোদন দেওয়া হয়নি।

রোববার (৬ নভেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, প্রতিবন্ধীদের শিক্ষা ও সেবার বিষয়ে বর্তমান সরকার আন্তরিক। তবে প্রতিবন্ধী স্কুলের বিষয়ে এখনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে তার নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের ৪৯৩টি উপজেলায় ‘শেখ ফজিলাতুন্নেসা মুজিব পল্লী সমাজ সেবা প্রশিক্ষণ ও সামাজিক নিরাপত্তা কমপ্লেক্স স্থাপন’ শীর্ষক একটি প্রকল্প গ্রহণের লক্ষ্যে স্থাপত্য অধিদপ্তর থেকে নকশা এবং গণপূর্ত অধিদপ্তর থেকে নির্মাণ ও পূর্ত কাজের প্রাক্কলন পাওয়া গেছে। বর্তমানে প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলছে। উক্ত প্রকল্পের আওতায় দুঃস্থ নারীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে আত্ম-কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে স্বাবলম্বী করে গড়ে তোলা হবে।

এইচএস/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।