চাষ না করলে জমি খাস হওয়ার তথ্য গুজব: মন্ত্রিপরিষদ সচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ১৪ নভেম্বর ২০২২

ব্যক্তিগত জমি চাষ না করলে তা খাস হয়ে যাওয়ার প্রচারণাকে ‘গুজব’ বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (১৪ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে নির্দেশনা দিয়েছেন এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। সম্প্রতি বেশ কিছু জায়গায় একটা বড় গুজব চলছে যে, যেসব জমিতে চাষ করা হবে না সেগুলো খাস হয়ে যাবে। গতকাল (রোববার) কমিশনারদের সভায় কৃষি অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ভূমি সচিব উপস্থিত ছিলেন। গত দু-তিনদিন আগে রংপুর থেকে ঘুরে এসেছি। আমরা ক্লিয়ার ইন্সট্রাকশন দিয়ে দিয়েছি- কারো জমি চাষ করলো না আর আমি খাস করবো, এ রকম কোনো পদ্ধতি নেই। খাস করার একটা আলাদা পদ্ধতি রয়েছে। সেটা অনেক দীর্ঘমেয়াদি ও জটিল প্রক্রিয়া।

তিনি বলেন, কোনো জমি খাস করার দরকার হলে তাকে (জমির মালিককে) নোটিশ দিতে হবে, তার কাছে শুনতে হবে। জমিতে চাষ না করলেই সেটা খাস করে ফেলা হবে, এমন কোনো প্রভিশন নেই। এটা একটা ‘গুজব’, যা চারদিকে ছড়ানোর চেষ্টা করা হচ্ছে।

‘যদি দু-এক জায়গায় কোথাও কেউ এমনটি করেও থাকে তাহলে এরই মধ্যে নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে, যেন এ ধরনের কোনো ব্যবস্থা না নেয়া হয়’- বলেন মন্ত্রিপরিষদ সচিব।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী বেশ কয়েকটি ম্যাসেজ দিয়েছেন। আমার কাছেও ম্যাসেজ আসছে। খাস করার চিন্তা-ভাবনা করছে। এটা তো স্টেট অ্যাকুইজেশন টেন্যান্সি অ্যাক্টের ব্যাপার। সেখানে খাস করার প্রভিশন আছে। সেটা অন্য জিনিস। ব্যক্তিমালিকানাধীন জমি কেউ চাষ করলো না এক বছর, দুই বছর বা তিন বছর এতে খাস করার কোনো সিস্টেম নেই। এটা একটা গুজব।

আসন্ন বৈশ্বিক মন্দা মোকাবিলায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকার জন্য যতটুকু সম্ভব জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। সম্প্রতি তিনি বিভিন্ন বক্তব্যে বলেছেন, কোভিড-১৯ মহামারির দুটি ঢেউয়ের পর এখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব আরেকটি কঠিন পরিস্থিতির মুখোমুখি। আমাদের নিজেদের ব্যবস্থা তৈরি রাখতে হবে এবং সেজন্য এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা উচিত নয়। আমরা যে যতটুকু পারি উৎপাদন করতে হবে।

আরএমএম/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।