জেলা-উপজেলা নির্বাচন কর্মকর্তাদের বেতন গ্রেড আপডেট হচ্ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৬ নভেম্বর ২০২২
নির্বাচন কমিশন ভবন/ ফাইল ছবি

নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, জেলা ও উপজেলা পর্যায়ের নির্বাচন কর্মকর্তাদের বেতন গ্রেড আপগ্রেড করা হচ্ছে। এক্ষেত্রে ‘ক’ শ্রেণির ২৩০টি উপজেলা নির্বাচন কর্মকর্তার পদ নবম গ্রেড থেকে উন্নীত করে ৬ষ্ঠ গ্রেড করা হচ্ছে। এছাড়া বৃহত্তর ১৯টি জেলার মতো দেশের সবগুলো জেলার নির্বাচন কর্মকর্তার পদ হচ্ছে পঞ্চম গ্রেডে।

বুধবার (১৬ নভেম্বর) নির্বাচন কমিশনের প্রশাসনিক সংস্কার কমিটির এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সুপারিশ করা হয়েছে। কমিশন সভায় অনুমোদনের পর এই সুপারিশ জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে। প্রশাসনিক সংস্কার কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার আনিছুর রহমানের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের সুপারিশের বিষয়ে আনিছুর রহমান সাংবাদিকদের বলেন, বর্তমানে ১৯টি বড় জেলায় উপসচিব পদমর্যাদার ৫ম গ্রেডের কর্মকর্তা আছেন। বাকি ৪৫টি জেলায় আছেন ৬ষ্ঠ গ্রেডের কর্মকর্তা। এতে বদলিসহ নানা ধরনের বিপত্তি হয়। এজন্য আমরা ১৯টির মতো বাকি ৪৫টি জেলায় ৫ম গ্রেডের পদ সৃষ্টির সুপারিশ করেছি। যাতে সব জায়গায় একই গ্রেডের কর্মকর্তা থাকেন। এটা করতে গেলে সরকারের অতিরিক্ত কোনো অর্থ ব্যয় একেবারেই থাকবে না বলেও জানান তিনি। কেবল তাদের গ্রেড পরিবর্তন হবে।

উপজেলা কর্মকর্তাদের পদ আপগ্রেড করার বিষয়ে এ নির্বাচন কমিশনার বলেন, উপজেলা ও থানা (বিভাগীয় শহরের থানা) মিলিয়ে ৫২২টি পদ রয়েছে। বর্তমানে উপজেলার পদটি নবম গ্রেডের। আমরা ২৩০টি ‘ক’ শ্রেণির উপজেলার পদ ৬ষ্ঠ গ্রেডে করার সুপারিশ করেছি। এক্ষেত্রে কর্মকর্তাদের পদোন্নতির সুযোগ হবে। আর এক্ষেত্রে আর্থিক ব্যয় নেই বললেই চলে। কারণ কর্মরত সব কর্মকর্তা এরইমধ্যে ৬ষ্ঠ গ্রেডের বেশি বেতন স্কেল পাচ্ছেন।

পদ আপগ্রেডের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, উপজেলা নির্বাচন কর্মকর্তারা ১৬/১৭ বছর একই পদে কাজ করছেন। তাদের কেউ কেউ জেলা নির্বাচন কর্মকর্তা হয়েছেন। কেউ আঞ্চলিক কর্মকর্তা হয়েছেন। যারা পদোন্নতি বঞ্চিত হয়েছেন তাদের জন্য আমরা কিছু সুপারিশ করেছি নতুন পদ সৃষ্টির জন্য। কিছু করেছি পদ উন্নীতকরণের জন্য। একই পদে দীর্ঘদিন কাজ করলে কাজের স্পৃহা কমে যায়। এ বিষয়ে কর্মকর্তাদের দাবিও ছিল।

আনিছুর রহমান জানান, পদ আপগ্রেডের বিষয় নিয়ে তারা আগেও বৈঠক করেছিলেন। আজকের বৈঠকে এটি পরিশীলিত হয়েছে। কমিশন সভায় অনুমোদন করে পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

এদিকে, নবসৃষ্ট সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পদ প্রসঙ্গে এ নির্বাচন কমিশনার বলেন, এই পদের কিছু সরাসরি রিক্রুট হবে। আর বেশিরভাগ হবে পদোন্নতির মাধ্যমে। সেটার নিয়োগবিধি ছিল না। আমরা খসড়া একটি নিয়োগবিধি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। এরপর সেটা সচিব কমিটিতে যাবে। ওই কমিটি অনুমোদন দিলে পিএসসিতে সরাসরি নিয়োগের জন্য অনুরোধ করবো। পদোন্নতি যারা পাবেন সেটা সচিবালয় করবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তার শূন্য পদে নিয়োগের জন্য পিএসসির কাছে আগেই সুপারিশ করা হয়েছে বলেও তিনি জানান।

এইচএস/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।