কপ-২৭

এজেন্ডায় ‘ক্ষতি’ অন্তর্ভুক্ত, ধন্যবাদ জানালেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ পিএম, ১৬ নভেম্বর ২০২২

কপ-২৭ সম্মেলনের আলোচ্যসূচির অংশ হিসেবে ‘ক্ষতি’ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ইস্যু অন্তর্ভুক্ত করার জন্য মিশরীয় প্রেসিডেন্সিকে ধন্যবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (১৫ নভেম্বর) মিশরের শারম এল শেখ নগরীতে মিশরের পররাষ্ট্রমন্ত্রী ও কপ-২৭ এর প্রেসিডেন্ট সামেহ শউকরির সঙ্গে বৈঠকের সময় তিনি এ ধন্যবাদ জানান।

বুধবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ড. মোমেন আশা প্রকাশ করেন, এ সম্মেলন ক্ষতির জন্য অর্থায়নের একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহণ করতে সক্ষম হবে।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী ভবিষ্যতে বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেছেন। মন্ত্রীরা উভয় পক্ষের মধ্যে সংসদীয় অভিজ্ঞতা বিনিময় জোরদার করতে সম্মত হন।

মোমেন ক্ষয়-ক্ষতির সম্ভাব্য প্রভাব নিয়ে আলোচনা করতে জলবায়ু পরিবর্তনবিষয়ক মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত জন কেরির সঙ্গেও সাক্ষাৎ করেন। তারা পরে ঘানার নেতৃত্বে ভি-২০ (ভালনারেবল টোয়েন্টি গ্রুপ অব ফাইন্যান্স মিনিস্টারস) এর অন্যান্য প্রতিনিধিদের সঙ্গে একটি সম্মিলিত বৈঠক করেন।

মার্কিন বিশেষ দূত গ্লোবাল মিথেন প্রতিশ্রুতিতে অংশ নেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান ও মিথেন হ্রাসে পদক্ষেপ নেওয়ার জন্য কিছু অর্থায়নের সুযোগ তুলে ধরেন।

মোমেন বাংলাদেশে কৃষি, প্রাণিসম্পদ ও বর্জ্য ব্যবস্থাপনা খাতে এ ধরনের সহায়তার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু সহনশীল কৃষি এবং নবায়নযোগ্য বিদ্যুৎ গ্রিড নেটওয়ার্কের জন্য মার্কিন সহায়তার প্রশংসা করেন। তারা জলবায়ু ঝুঁকির জন্য গ্লোবাল শিল্ড তৈরির লক্ষ্যে কাজ করতে সম্মত হয়েছে।

এর আগে মোমেন ডাচ অবকাঠামো ও পানি ব্যবস্থাপনা মন্ত্রী মার্ক হারবারসের সঙ্গে সাক্ষাৎ করেন। তারা আগামী বছর অনুষ্ঠিতব্য জাতিসংঘ পানি সম্মেলনে পানির ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় চ্যাম্পিয়নস গ্রুপের জন্য সম্ভাব্য ভূমিকা নিয়ে আলোচনা করেছেন। দুই মন্ত্রী বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর আওতায় প্রকল্প বাস্তবায়নের বিষয়েও মতবিনিময় করেন।

মিসরে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম এবং নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবদুল মুহিত বৈঠকে উপস্থিত ছিলেন।

আরএডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।