‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ গঠন স্থগিত, যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২৭ নভেম্বর ২০২২

ব্যাপক আলোচনা থাকলেও শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেল নতুন দুটি বিভাগ গঠনের প্রক্রিয়া। বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলা নিয়ে ‘পদ্মা’ এবং বৃহত্তর কুমিল্লার তিনটি ও নোয়াখালীর তিনটি করে মোট ছয়টি জেলা নিয়ে ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব থাকলেও তা অনুমোদন দেওয়া হয়নি। সরকারের সাম্প্রতিক ব্যয় সংকোচন নীতিকেই এর অন্যতম কারণ হিসেবে ব্যাখ্যা করা হচ্ছে।

রোববার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ‘পদ্মা’ ও ‘মেঘনা’ গঠনের প্রস্তাব উঠলে তা অনুমোদন পায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রস্তাব অনুমোদন না হওয়ার কথা জানান।

তিনি সাংবাদিকদের বলেন, ‘পদ্মা এবং মেঘনা প্রশাসনিক বিভাগ- এ দুটো যেহেতু ম্যাসিভ ফান্ড ইনভেস্টমেন্ট আছে, এ মুহূর্তে এত বড় ফান্ডিং-সম্পন্ন কাজকর্ম...। যেহেতু সরকার একটু কম খরচ করছে, সেজন্য এটা আপাতত স্থগিত রাখা হয়েছে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা আরেকটু পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। একটা বিভাগ করতে গেলে কমপক্ষে এক হাজার কোটি টাকা বা আরও বেশি লাগবে। সবগুলো বিভাগকে যদি একসঙ্গে হিসাব করি তাহলে অনেক টাকা লাগবে। সেক্ষেত্রে দুটি বিভাগ করতে গেলে অনেক অর্থের প্রয়োজন। সরকার যেহেতু একটু ব্যয় সাশ্রয় করছে সেজন্য আপাতত এটা স্থগিত রাখা হয়েছে।

jagonews24

কী পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আসলে কত টাকা লাগবে সেটা আরেকটু পরীক্ষা-নিরীক্ষা করে উপস্থাপন করতে বলা হয়েছে।

আগামী নির্বাচনের আগে বিভাগ গঠন হওয়ার সম্ভাবনা আছে কি না- জানতে চাইলে তিনি বলেন, এটা নিয়ে আলোচনা হয়নি। আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে।

গত বছরের ২১ অক্টোবর ও ৭ ডিসেম্বর ‘মেঘনা’ নদীর নামে কুমিল্লা ও ‘পদ্মা’ নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী। যদিও স্থানীয় বাসিন্দাদের মধ্যে ‘ফরিদপুর’ ও ‘কুমিল্লা’ নামে বিভাগ গঠনের দাবি রয়েছে।

গত বছরের ২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, বিভাগের বিষয়ে আমি সিদ্ধান্ত নিয়েছি। দুটি নদীর নামে দুটি বিভাগ বানাবো। একটা ‘পদ্মা’ অন্যটি ‘মেঘনা’।

এসময় কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার ‘কুমিল্লা’ নামে বিভাগ দেওয়ার দাবি জানান। তবে প্রধানমন্ত্রী এর বিরোধিতা করে বলেন, ‘কু’ নাম দেবো না। কুমিল্লা নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত।

এরপর দেশের দুই প্রধান নদীর নামে নতুন দুটি বিভাগের নাম নির্ধারণ করে প্রস্তাব চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগ। তবে সেটি শেষ পর্যন্ত স্থগিত হয়ে গেলো।

বৃহত্তর ফরিদপুরের পাঁচ জেলার মধ্যে রয়েছে ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর। অন্যদিকে বৃহত্তর কুমিল্লার তিনটি জেলা কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর এবং বৃহত্তর নোয়াখালীর তিন জেলা নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর।

আরএমএম/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।