বাংলাদেশে পরিবেশবান্ধব নৌপরিবহন সেক্টর গড়তে আগ্রহী যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ০৪ ডিসেম্বর ২০২২
যুক্তরাজ্যের মন্ত্রী ব্যারনেস ভেয়ার অব নরবিটনের সঙ্গে বৈঠক করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

বাংলাদেশের সঙ্গে পরিবেশবান্ধব নৌপরিবহন সেক্টর গড়ে তুলতে পারস্পরিক সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাজ্য। শুক্রবার (২ ডিসেম্বর) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে যুক্তরাজ্যের মেরিটাইম, এভিয়েশন ও সিকিউরিটি বিষয়ক মন্ত্রী ব্যারনেস ভেয়ার অব নরবিটনের বৈঠকে ব্রিটিশ মন্ত্রী এ আগ্রহের কথা জানান।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে ব্রিটিশ টেকনিক্যাল কোঅপারেশন এইড-এর সহযোগিতায় বাংলাদেশে মেরিন একাডেমির যাত্রা শুরু হয়। বিষয়টি উল্লেখ করে নৌপরিবহন প্রতিমন্ত্রী দুই দেশের নৌপরিবহন সহযোগিতার ৫০ বছরপূর্তি উপলক্ষে বাংলাদেশের নৌপরিবহন সেক্টরে যুক্তরাজ্যের সহযোগিতা বাড়াতে অনুরোধ জানান। বিশেষ করে চট্টগ্রাম ও মোংলাসহ দেশের বিভন্ন সমুদ্রবন্দরে পরিবেশবান্ধব প্রযুক্তি, বাংলাদেশি নাবিকদের সার্টিফিকেট অব কম্পিটেন্সির মিউচুয়াল রিকগনিশন দিতে আহ্বান জানান। একই সঙ্গে যুক্তরাজ্যের বিভিন্ন বন্দরে বাংলাদেশি নাবিকদের অন এরাইভাল ভিসার জটিলতা দূর করারও অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

বৈঠকে ব্রিটিশ মন্ত্রী ব্যারনেস ভেয়ার বাংলাদেশে পরিবেশবান্ধব নৌপরিবহন সেক্টর গড়তে আগ্রহের কথা জানান। এছাড়াও তিনি কপ-২৬-এ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও উদ্ভাবনী নেতৃত্বের প্রশংসা করেন।

একইসঙ্গে বৈঠকে উভয় মন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় মেরিটাইম ও শিপিং সেক্টরের ডিকারবোনাইজেশনে জোর দেন। এ লক্ষ্যে দুই দেশের মেরিটাইম একাডেমি ও ইন্সিটিউটের মধ্যে প্রযুক্তি ও পলিসিগত বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের ক্ষেত্রে সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন।

ব্রিটিশ ট্রান্সপোর্ট মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম অংশ নেন। এ সময় নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক উপস্থিত ছিলেন।

নৌপরিবহন প্রতিমন্ত্রী ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের ১২৮তম কাউন্সিলে অংশ নিতে তিন দিনের সফরে যুক্তরাজ্যে অবস্থান করছেন। তার সফরকালে অনুষ্ঠিত এই বৈঠক ছিল ২০০৯ সালের পর দুই দেশের নৌপরিবহন মন্ত্রী পর্যায়ের প্রথম বৈঠক।

কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।